ফ্রিল্যান্সিং করে সফলতার মুখ দেখলেন শ্রীবরদীর জাকিরুল

0
1069

আরফান আলী, শেরপুর জেলা প্রতিনিধি: ই-লার্নিং এন্ড আর্নিং লিমিটেড কর্তৃক বাস্তবায়িত, “শিক্ষিত কর্মপ্রত্যাশি যুবকদের ফ্রীল্যান্সিং প্রশিক্ষণের মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টি” প্রকল্পের তিন মাসের ওয়েব ডেভেলপমেন্ট কোর্স চলাকালীন সময়ে ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস ফাইবার থেকে সফলতার মুখ দেখেন শেরপুর জেলার শ্রীবরদী উপজেলার মেধাবী ফ্রিল্যান্সার জাকিরুল ইসলাম।

‘‘নতুন ফ্রিল্যান্সাররা কিভাবে সফল হতে পারে” এ কথা জানতে চাইলে তিনি বলেন, ফ্রিল্যান্সিং মূলত বিদেশি কোম্পানি ও ক্রেতার সঙ্গে কাজ করতে হয়। একজন ফ্রিল্যান্সারের আমার মতে নির্দিষ্ট কোন শিক্ষাগত যোগ্যতা থাকার দরকার নেই।ফ্রিল্যান্সিং করতে হলে কোন ফ্রিল্যান্সার যদি ক্লাইন্টের প্রোজেক্টের রিকুয়্যারম্যান্ট বুঝে যে ক্লাইন্ট এই প্রোজেক্টে কি চাচ্ছে সেটা ইংরেজিতে বুঝা এবং সে অনুযায়ী ক্লাইন্টকে ইংরেজিতে রিপ্লাই দিতে পারলেই হবে। পাশাপাশি আপনাকে অবশ্যই নির্দিষ্ট একটা বিয়য়ে দক্ষতা অর্জন করতে হবে । তা না হলে ফ্রিল্যান্সিং করতে পারবেন না।

তাছাড়া ফ্রিল্যান্সিংয়ে সফল হতে চাইলে ধৈর্যশীল হতে হবে। কারণ ফ্রিল্যান্সিং করে রাতারাতি কোটিপতি হওয়া কোন সুযোগ নেই। ধৈর্য ধরে লেগে থাকতে হবে এবং এতে ফ্রিল্যান্সিং জগতের দক্ষতা সহজ হবে এবং কঠোর পরিশ্রমের মাধ্যমে সফল হওয়া সম্ভব।

এব্যাপারে ই-লার্নিং এন্ড আর্নিং লিমিটেডের কো-অর্ডিনটর রফিকুল ইসলাম তেীফিক বলেন, আমাদের প্রধান টার্গেট প্রত্যেকটি ব্রাঞ্চে প্রত্যেকটা স্টুডেন্ট যেন সফলতার সাথে বিভিন্ন মার্কেটপ্লেসে সফল ভাবে কাজ করতে পারে। যুব ও ক্রীড়া মন্ত্রনালয় নির্ধারিত প্রতি তিন মাসে ৬০০ ঘন্টা ক্লাস নিয়ে থাকি এবং পরবর্তীতে মেন্টরশীপ ক্লাস নিয়ে থাকে স্টুডেন্টদের চাহিদা অনুযায়ী। আমরা প্রত্যেক স্টুডেন্টকে তাদের স্কিল অনুযায়ী গড়ে তুলি। আমাদের কোর্স শেষ হওয়ার পরবর্তীতেও আমরা তাদের কাজের ক্ষেত্রে সাপোর্ট দেয়ার চেষ্টা করে থাকি, যাতে তাদের কোন প্রকার সমস্যার সম্মুখীন না হতে হয়। আমরা চাই আমাদের প্রত্যেকটা স্টুডেন্ট তাদের কাজের ক্ষেত্রে দক্ষতার প্রমান দিয়ে অনেকদুর এগিয়ে যাক।