শ্রীনগরে ২ কোচিং শিক্ষকের ১ লাখ টাকা জরিমানা

0
205

শ্রীনগর (মুন্সীগঞ্জ) প্রতিনিধি: শ্রীনগরে মোবাইল ফোনে প্রশ্ন সমাধান করার সময় এক এইচএসসি পরীক্ষার্থীকে বহিস্কার করা হয়েছে। এই ঘটনায় বাইরে থেকে প্রশ্ন সমাধান করে পাঠানোর অপরাধে ২ কোচিং শিক্ষকের ১ লাখ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালতের বিচারক। গত বৃহস্পতিবার শ্রীনগর পাইলট স্কুল এন্ড কলেজ কেন্দ্রে পরীক্ষা চলাকালীন সময় এই ঘটনা ঘটে।

জানা গেছে, বৃহস্পতিবার প্রতিষ্ঠানটির ১০৫নং কক্ষে এইচএসসির ব্যবসায় সংগঠন বিষয়ের এমসিকিউ পরীক্ষা চলছিল। সেখানে দায়িত্ব পালন করছিলেন পাইলট স্কুল এন্ড কলেজের শিক্ষক অনিক মন্ডল ও শিমু আক্তার।

পরীক্ষা শুরু হওয়ার পর থেকেই শ্রীনগর কলেজের পরীক্ষার্থী মো. শাহিতের গতিবিধি সন্দেহজনক মনে হওয়ায় শিক্ষক শিমু আক্তার তার পেছনে গিয়ে দাঁড়ান।

এ সময় তার উত্তর পত্রের নিচ থেকে একটি আই ফোন জব্দ করা হলে দেখা যায় ফোনে এমসিকিউ প্রশ্নের সমাধান আসছে। ততোক্ষণে শাহিত ২২টি প্রশ্নে সমাধান উত্তরপত্রে দিয়ে ফেলেছেন। বিষয়টি পরীক্ষা কেন্দ্রের দায়িত্বে থাকা সরকারি শ্রীনগর কলেজের শিক্ষক জাকারিয়াকে জানানো হয়। প্রথমে কতৃপক্ষ বিষয়টি ধামাচাপা দেওয়ার চেষ্টা করে। পরে শাহিতকে জিজ্ঞাসাবাদ করলে সে সমস্ত ঘটনা খুলে বলে।

পরীক্ষার্থীর দেওয়া তথ্যের ভিত্তিতে পুলিশী সহায়তায় পার্শ্ববর্তী ইনসেপশন কোচিং সেন্টারের কর্ণধার ও এফএলআইয়ের আইসিটি লেকচারার আপন দত্তসহ আরেকজনকে আটক করা হয়। তারা দোষ স্বীকার করে জবানবন্দী প্রদান করে। পরে উপজেলা এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সাফফাত আরা সাঈদের ভ্রাম্যমাণ আদালত তাদেরকে ১ লাখ টাকা জরিমানা করেন। এই ঘটনায় পরীক্ষার্থী শাহিতকে হল থেকে বহিস্কার করা হয়েছে।

ঘটনাটি আলোচিত হলেও রাত সাড়ে ১১টায় এই রিপোর্ট লেখা পর্যন্ত কেউ কোচিং সেন্টারের শিক্ষকদের বিষয়ে মুখ খুলতে রাজি হননি। পরীক্ষা চলাকালীন সময়ে কোচিং সেন্টার বন্ধে নির্দেশনা থাকলেও পরীক্ষা কেন্দ্রর পাশেই কোচিং সেন্টার খোলা থাকায় জনমনে প্রশ্ন উঠে।