খুলনায় এক পাগলি হয়েছেন মা কিন্তু বাবা কে?

0
140

মেহেদী হাসান, খুলনা প্রতিনিধিঃ ঘুরে বেড়ান রাস্তায় রাস্তায়। থাকেন ফুটপাতে, এখানে-সেখানে। বলতে পারেন না নিজের নাম-পরিচয়। এমনই এক মানসিক ভারসাম্যহীন নারী খুলনা রেলওয়ে স্টেশনের প্লাটফর্মে একটি ফুটফুটে পুত্র সন্তানের জন্ম দিয়েছেন। গত বৃহস্পতিবার সন্তানসম্ভবা ঐ পাগলির প্রসব বেদনার গগণবিদারী চিৎকার, ভারি করে তুলছিল খুলনা রেলস্টেশন এলাকা।

প্রত্যক্ষদর্শীরা জানান, সেদিন ভোরে স্টেশনের এক নাম্বার প্ল্যাটফর্মে স্থানীয়রা দেখতে পান মানসিক ভারসাম্যহীন এক নারীর প্রসব বেদনা উঠেছে। দ্রুত তারা স্থানীয় এক ধাত্রীকে খবর দেয় এবং স্টেশন মাস্টারের কক্ষের সামনে ওই নারী ফুটফুটে এক পুত্র সন্তানের জন্ম দেন। খবর পেয়ে অনেকেই দেখতে এসেছেন পাগলী মা ও বাচ্চা শিশুটিকে। পাগলি ছেলে সন্তানের মা হয়েছে ঠিকই কিন্তু পৃথিবীর আলো দেখা এই ফুটফুটে শিশুর বাবা কে? এটাই এখন সবার প্রশ্ন। ওই নারী নাম পরিচয় বলতে পারেন না। মা ও নবজাতক শিশুটি খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা শেষে বর্তমানে রয়েছেন নগরীর নিরালাস্থ সেবার আলো সুখের নীড় “বৃদ্ধাশ্রম”এ এবং বাচ্চা ও মায়ের সার্বক্ষণিক পাশেন আছে খুলনা ব্লাড ব্যাংকের স্বেচ্ছাসেবীরা।
সেবার আলো সুখের নীড় বৃদ্ধাশ্রমে থাকা পরিবারহীন মায়েরা জানান, এখানে আমরা মানসিক ভারসাম্যহীন ঐ নারী ও নবজাতক শিশুটির দেখাশোনা করছি। নিজের নাতির মতই। শিশুটিকে খাওয়ানো গোসল করানো সবই করছি আমরা। শিশুটিকে পেয়ে আমরা সবাই খুশি।

সেবার আলো সুখের নীড় বৃদ্ধাশ্রমের পরিচালক আবু তালহা যুবায়ের বলেন, ফুটফুটে এই বাচ্চাকে পেয়ে আনন্দে তার সাথে সময় পার করছেন সেবার আলো সুখের নীড় বৃদ্ধাশ্রমে থাকা পরিবারহীন মায়েরা। তারা যেন আকাশের চাঁদ পেয়েছে।

খুলনা ফুড ও ব্লাড ব্যাংকের মডারেটর কমলেশ বাছাড় বলেন, মানসিক ভারসাম্যহীন ওই নারী প্রসববেদনায় ছটফট করতে থাকলে ডা. লায়লা ইয়াসমিনের তত্ত্বাবধায়নে ঐদিন সকালে রেলওয়ে স্টেশনে নরমালে একটি ছেলে সন্তানের জন্ম হয়। পরে স্থানীয় লোকজন তাকে খুলনা রেলস্টেশন হাসপাতালে নিয়ে আসেন। ডা. লায়লা ইয়াসমিন বাচ্চাটিকে মানবিক সংগঠন খুলনা ফুড ও ব্লাড ব্যাংকের সদস্যদের কাছে দিলে ঐ সংগঠনের অ্যাম্বুলেন্সে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে চিকিৎসা শেষে নগরীর সেবার আলো সুখের নীড় “বৃদ্ধাশ্রম”এ রাখা হয় এবং বাচ্চা ও মায়ের সার্বক্ষণিক পাশেন আছে খুলনা ব্লাড ব্যাংকের স্বেচ্ছাসেবীরা।

খুলনা ফুড ও ব্লাড ব্যাংকের প্রতিষ্ঠাতা সভাপতি- মো. সালেহ উদ্দিন সবুজ বলেন, মানসিক ভারসাম্যহীন ওই নারীর বয়স আনুমানিক ২৮ বছর হবে। তিনি কোনো কথাই বলেন না। অনেক চেষ্টা করেও কিছুই জানতে পারিনি। বাচ্চা ও মায়ের সার্বক্ষণিক পাশে আছে খুলনা ব্লাড ব্যাংকের স্বেচ্ছাসেবীরা। যেহেতু মা একেবারে মানসিক ভারসাম্যহীন তাই যথাযথ আইন-কানুন মেনে বাচ্চাটিকে দত্তক দেওয়ার চেষ্টা করছেন মানবিক সংগঠন খুলনা ফুড ও ব্লাড ব্যাংকের স্বেচ্ছাসেবীরা।