শেখ হাসিনা-মোদি বৈঠক হতে পারে শুক্রবার

0
108

ভারতে অনুষ্ঠিতব্য জি-২০ সম্মেলনের সাইডলাইন বৈঠকে বসতে পারেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আগামীকাল শুক্রবার এই বৈঠকে অংশ নিতে ভারত যাচ্ছেন প্রধানমন্ত্রী। ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, শনিবার (৯ সেপ্টেম্বর) সকাল থেকে শুরু হচ্ছে জি-২০ দেশগুলোর শীর্ষ সম্মেলন। বাংলাদেশ ওই গোষ্ঠীর সদস্য নয়। কিন্তু ভারত জি-২০ গোষ্ঠীর সভাপতিত্ব পাওয়ার পরই মোদি বাংলাদেশের প্রধানমন্ত্রীকে অতিথি হিসেবে আমন্ত্রণ জানিয়েছে।

জি-২০ সম্মেলনকে ঘিরে বেশ কিছু সাইডলাইন করার কথা রয়েছে নরেন্দ্র মোদির। এর মধ্যে ৯ তারিখ সম্মেলন শুরুর দিন বৈঠক করবেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক, জাপানি প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা ও অস্ট্রেলীয় প্রধানমন্ত্রী আলবানিজের সঙ্গে। তার একদিন আগে শুক্রবার নরেন্দ্র মোদি বৈঠক করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে।

প্রতিবেদনে আরও বলা হয়, মিত্রদের কাছ থেকে সাইডলাইন বৈঠকের অনুরোধ আসছে মোদির কাছে। আজ বৃহস্পতিবার সন্ধ্যা পৌনে সাতটায় জাকার্তা থেকে ভারত ফেরার কথা রয়েছে মোদির।

এরপর আগামীকাল লোক কল্যাণ মর্গের বাড়িতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করবেন ভারতের প্রধানমন্ত্রী। সেদিনই বৈঠক হওয়ার কথা বাইডেনের সঙ্গে। রোববার সম্মেলনের দ্বিতীয় দিনে বৈঠক করবেন ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁর সঙ্গে।

প্রধানমন্ত্রী মোদির ঘনিষ্ঠ সহযোগীরা এখন এই বৈঠকের সময়সূচি নির্ধারণে হিমশিম খাচ্ছেন। কাকে গুরুত্ব দেওয়া হবে সেটা নির্ধারণ করা চ্যালেঞ্জ হয়ে গেছে তাদের। ইন্ডিয়া-ইউকে এফটিএ চুক্তির কারণে ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সঙ্গে বৈঠক গুরুত্বপূর্ণ তার। একই সঙ্গে কোয়াড সহযোগী জাপান ও অস্ট্রেলিয়ার নেতাদের সঙ্গেও তার বসা জরুরি।

এরপর ১১ সেপ্টেম্বর সোমবার সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে বৈঠক করার কথা রয়েছে মোদির। এর মধ্যে সংযুক্ত আরব আমিরাতের ‍প্রেসিডেন্ট মোহাম্মদ বিন জায়েদের সঙ্গেও দ্বিপক্ষীয় বৈঠকে বসবেন মোদি। তবে তার সময় এখনো চূড়ান্ত হয়নি।

এই বৈঠকগুলো ছাড়াও মোদি ও বাইডেনের একান্ত নৈশভোজে অংশ নেওয়ার কথা রয়েছে, যেখানে গুরুত্বপূর্ণ বিষয় আলোচনা হতে পারে।