বিশ বছর ছদ্মবেশে পালিয়ে থাকা সাজাপ্রাপ্ত আসামি গ্রেপ্তার

0
215

মোহাম্মদ জহিরুল ইসলাম, মানিকগঞ্জ জেলা প্রতিনিধি : দীর্ঘ বিশ বছর বিভিন্ন এলাকায় ছদ্মবেশে পালিয়ে থাকা চাঞ্চল্যকর রুবেল হত্যা মামলায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামী ওমর (৬৬) আলীকে গ্রেপ্তার করেছে র‍্যাব ।

রবিবার রাত একটার দিকে ঢাকা জেলার সাভার থানার বলিয়ারপুর এলাকা তাকে গ্রেপ্তার করে সিপিসি-৩, র‍্যাব-৪। ওমর আলী মানিকগঞ্জের সিংগাইর থানার গাজিন্দা এলাকার মৃত: সোলেমানের ছেলে।

‌র্যাব জানায়, আসামী ওমর আলী ও রুবেল একই এলাকায় বসবাস করতো। রুবেলের বাবা সামছুল হকের সাথে পূর্ব থেকেই জমি-জমা নিয়ে ওমর আলীর বিরোধ চলছিল। গত ইং ২৪/০৪/২০০১ইং সকালে জমি চাষাবাদকে কেন্দ্র করে রুবেল ও তার বাবা সামছুল হকের সাথে ওমর আলীর কথা কাটাকাটি ও হাতাহাতি হয়। হাতাহাতিতে ওমর আলী সামান্য আঘাত প্রাপ্ত হয়। এ বিরোধের জের ধরে ২০০১ সালের ২৬ এপ্রিল রুবেলকে স্থানীয় রওশন আলীর মাঠে একা পেয়ে পূর্ব থেকে ওৎ পেতে থাকা ওমর আলী ও তার সহযোগী ইব্রাহিম, রাজ্জাক, হানিফসহ অজ্ঞাতনামা তিন-চারজন মিলে দেশীয় অস্ত্র দিয়ে রুবেলকে কুপিয়ে মৃত্যু নিশ্চিত করে জনৈক রওশন আলীর মাঠের দক্ষিণ পাশের নালায় বস্তা বেধে ফেলে দিয়ে হত্যাকারীরা পালিয়ে যায়।

রুবেলের বাবা সামছুল হক তার ছেলেকে কোথায় খুঁজে না পেয়ে সিংগাইর থানায় একটি নিখোঁজ ডায়েরী দায়ের করেন। পরবর্তীতে সামছুল হক লোকমারফত জানতে পারে সিংগাইর থানার ধল্যা ইউনিয়নের গাজিন্দা এলাকার রওশন আলীর মাঠের দক্ষিণ পাশের নালার মধ্যে বস্তা ভর্তি একটি লাশ পাওয়া গেছে। সামছুল হক ঘটনাস্থলে গিয়ে লাশটি তার ছেলে রুবেলের বলে সনাক্ত করে। পরবর্তীতে স্থানীয় লোকজন সিংগাইর থানা পুলিশকে খবর দিলে সিংগাইর থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে লাশটি নালা হতে উদ্ধার করে সুরতহাল রিপোর্ট প্রস্তুত করে ময়না তদন্তের জন্য মানিকগঞ্জ সদর মর্গে প্রেরণ করেন।

এ ঘটনায় ভিকটিমের বাবা সামছুল হক মিয়া বাদী হয়ে সিংগাইর থানায় ওমর আলী ও তার সহযোগী ইব্রাহিম, রাজ্জাক, হানিফসহ অজ্ঞাতনামা তিন-চার জনের এর বিরুদ্ধে একটি হত্যা মামলা দায়ের করেন, মামলার পর আসামী ওমর আলী ও তার সহযোগী হত্যাকারী ইব্রাহিম, রাজ্জাক এবং হানিফ’কে সিংগাইর থানা পুলিশ গ্রেপ্তার করে। গ্রেপ্তারকৃত আসামীরা ১৭ মাস কারাবাস শেষে জামিনে মুক্তি পায়।

তদন্ত শেষে মামলার তদন্তকারী কর্মকর্তা এজাহারনামীয় ওমর আলী, ইব্রাহিম, রাজ্জাক এবং হানিফদেরকে অভিযুক্ত করে আদালতে চার্জশীট দেয়। আদালত মামলার বিচারকার্য পরিচালনা করে পর্যাপ্ত স্বাক্ষ্য প্রমাণ ও উভয় পক্ষের যুক্তিতর্ক শেষে রুবেল হত্যাকান্ডে সরাসরি সম্পৃক্ত থাকার অপরাধে জেলা ও দায়রা জজ চার্জশীটে অভিযুক্ত আসামী ওমর আলীকে যাবজ্জীবন সাজা এবং অপর আসামী ইব্রাহিম, রাজ্জাক এবং হানিফকে মামলা থেকে খালাস দেন।

পলাতক আসামী ওমর আলী মামলা বিচারাধীন থাকা অবস্থায় জামিনে মুক্তি পাওয়ার পর থেকে গত ২০ বছর যাবৎ পলাতক ছিল।

এ বিষয়ে র‍্যাব ৪ সিপিসি-৩ কোম্পানি কমান্ডার লে. কমান্ডার এম আরিফ হোসেন বলেন,
গ্রেপ্তার ওমর আলীকে সিংগাইর থানায় হস্তান্তর করা হয়েছে।