দুপুর ২:৪৫ রবিবার ১৮ই আগস্ট, ২০১৯ ইং

হবিগঞ্জে জিংক ধানের বীজ বাজারজাতকরণের উপর কর্মশালা অনুষ্ঠিত

নিউজ ডেস্ক | তরঙ্গ নিউজ .কম
আপডেট : জুলাই ৯, ২০১৯ , ১১:১৯ পূর্বাহ্ণ
ক্যাটাগরি : সিলেট
পোস্টটি শেয়ার করুন

মোঃ ইব্রাহিম হোসেন, নিজস্ব প্রতিনিধিঃ এগ্রিকালচারাল এডভাইজরী সোসাইটি (আস) ও হারভেষ্টপ্লাস বাংলাদেশ এর যৌথ উদ্যোগে ৮ জুলাই ২০১৯ রোজ সোমবার ব্রি, আঞ্চলিক কার্যালয়, নাগুরা, হবিগঞ্জে জিংক ধানের বীজ বাজারজাতকরণের উপর বীজ ডিলারদের নিয়ে একটি অংশগ্রহণমূলক কর্মশালা অনুষ্ঠিত হয়। উক্ত কর্মশালায় হবিগঞ্জ ও মৌলভীবাজার জেলা থেকে মোট ২৪ জন বীজ ডিলার ও ১ জন বীজ কোম্পানী প্রতিনিধি অংশগ্রহণ করেন।

কর্মশালাটি ফ্যাসিলেট করেন, কৃষিবিদ তরিকুল ইসলাম, এআরডিও, হারভেষ্টপ্লাস বাংলাদেশ এবং ড. হারুন-আর-রশীদ, নির্বাহী পরিচালক, আস। ম্যাক বাংলাদেশ এর নির্বাহী পরিচালক এস.এ হামিদ কর্মশালাটি পরিচালনা করেন।অনুষ্ঠানে হারভেষ্টপ্লাস এর ভূমিকা, জিংক পুষ্টির অবস্থা, সমস্যা ও সমাধানের উপর উপস্থান করেন, কৃষিবিদ তরিকুল ইসলাম এবং ড. হারুন-আর-রশীদ।

কর্মশালার বিজনিস সেশনে অবদান রাখেন উপস্থিত সকল বীজ ডিলারবৃন্দ ও বীজ কোম্পানী প্রতিনিধিগণ এবং নেতৃত্ব দেন বীজ ডিলারদের প্রতিনিধি।ডিলারবৃন্দ কর্মশালাতে ধান বীজ সরবরাহ ও বাজারজাতকরণের বর্তমান অবস্থার উপর তাদের বাস্তব জ্ঞান বর্ণনা করেন। উপরোন্ত তাদের নীজ এলাকাতে জিংক ধানের বানিজ্যিক উৎপাদনে তাঁরা বিশেষ ভূমিকা রাখার দাবী করেন।সর্বশেষ ডিলারগণ জিংক ধান জাতের বীজ বাজারজাতকরণের একটি কর্মপরিকল্পনা তৈরী করেন এবং জিংক ধান বানিজ্যিককরণ প্রকল্প বাস্তবায়নে বীজ ডিলারগণ পূর্ণ সহযোগীতা প্রদান করার আশা ব্যাক্ত করেন।বীজ কোম্পানী প্রতিনিধিগণ গুণমানসম্পন্ন জিংক ধান জাতের বীজ অত্র এলাকায় সরবরাহের আশ্বাস প্রদান করেন।

কর্মশালায় উপস্থিত ব্রি, আঞ্চলিক কার্যালয় হবিগঞ্জের প্রধান ড. মোজাম্মেল হক এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তর হবিগঞ্জের উপ-পরিচালক কৃষিবিদ মোহাম্মদ আলী, জিংক ধানের জাত সমূহের মৌসুম ভিত্তিক ব্যাপক চাষ করার এবং উৎপাদিত জিংক ধানের চাল দেশের মানুষের খাওয়ার উপর গুরুত্ব আরোপ করেন।

কর্মশালাটি সফল বাস্তবায়নে আস এর এরিয়া কোর্ডিনেটর সুব্রত কুমার ঘোষ ও মোশারফ হোসেন নিরলস ভাবে কাজ করেন।

Comments

comments