অতীতে জঙ্গিবাদে জড়িতরা নতুন করে সংগঠিত হচ্ছে: র‌্যাব

0
172
ফাইল ছবি

মনির হোসেন জীবন: র‍্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন বলেছেন, আগামীকাল বৃহস্পতিবার (১৭ আগস্ট) দেশজুড়ে সিরিজ বোমা হামলার ১৮ বছর পূর্ণ হবে। দেশকে অস্থিতিশীল করতে পুরোনো জঙ্গিরা নতুন করে সংঘবদ্ধ হচ্ছে।

জেএমবির প্রসঙ্গ বিষয়ে তিনি জানান, র‍্যাবের মূল লক্ষ (ম্যান্ডেট) হলো জঙ্গি গ্রেপ্তার করা। গত কয়েক বছর জঙ্গিবাদ নিষ্ক্রিয় ছিল, কিন্তু সাম্প্রতিক সময়ে আবারও জঙ্গিরা দেশকে অস্থির করার চেষ্টা করছে। অতীতে জঙ্গিবাদে জড়িতরা নতুন করে সংঘবদ্ধ হচ্ছে। এছাড়া জঙ্গিরা পাশাপাশি নতুন সদস্য সংগ্রহ করতে তৎপর রয়েছে।

আজ বুধবার দুপুরে রাজধানীর কারওয়ান বাজারে র‍্যাব মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের করা এক প্রশ্নের জবাবে র‍্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন এ কথা বলেন।

এসময় র‍্যাবের বিভিন্ন পদমর্যাদার কর্মকর্তারা উপস্হিত ছিলেন।

কমান্ডার খন্দকার আল মঈন বলেন, র‍্যাবের মূল হলো জঙ্গি গ্রেপ্তার করা। এখন পর্যন্ত দেশে সদ্য নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার ফিল হিন্দাল শারক্বীয়াসহ মোট ৯ টি সংগঠন নিষিদ্ধ করা হয়েছে। আমরা দেখেছি ১৭ আগস্ট দেশজুড়ে সিরিজ বোমা হামলা করেছে জেএমবি, তখন হরকাতুল জিহাদও তৎপর ছিল। গত বছর জেএমবির স্বঘোষিত আমির উজ্জ্বল মাস্টারকে ব্যাংক ডাকাতি করার সময়ে গ্রেপ্তার করে র‍্যাব।

জঙ্গি সংগঠন গুলো বর্তমানে অর্থ সংকট ও নেতৃত্ব সংকটি ভুগছে উল্লেখ করে তিনি বলেন, আমরা তথ্য পেয়েছিলাম, জেএমবি বা হরকাতুল জিহাদের মতো সংগঠনগুলো অর্থ সংকটে ভুগছে। পাশাপাশি তাদের মধ্যে নেতৃত্ব সংকট ছিল। এই পুরোনো সংগঠনগুলোতে যারা এখনো তৎপর আছে, তারা এক সঙ্গে বসে নতুন জঙ্গি সংগঠন সম্প্রতি নিষিদ্ধ হওয়া আনসার ফিল হিন্দাল শারক্বীয়ায় যুক্ত হয়েছিল।

তিনি আরো বলেন, এই সংগঠনটি আনসার আল ইসলামের অর্থায়নে পরিচালিত হচ্ছিল। এই সংগঠনের আমিরসহ নেতৃত্ব পর্যায়ে অনেককে গ্রেপ্তার করা হয়েছে। সংগঠনটি আমাদের আবেদনের পরিপ্রেক্ষিতে নিষিদ্ধ ঘোষণা করেছে সরকার।

র‍্যাবের মুখপাত্র বলেন, আগে জঙ্গিবাদে যারা জড়িত ছিল তারা নতুন নামে দেশকে অস্থিতিশীল করতে সংঘবদ্ধ হচ্ছে। পাশাপাশি নতুন সদস্য সংগ্রহের কাজে এখনো তৎপর রয়েছে। তাদের ধরতে র‍্যাবের গোয়েন্দারা নিবিড়ভাবে কাজ করছে। এছাড়া র‍্যাবের পাশাপাশি অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীও কাজ করছে।

খন্দকার আল মঈন বলেন, ইমাম মাহমুদের কথায় সপরিবারে পাহাড়ে ‘হিজরত’ করা কয়েকজনকে গ্রেফতার করে পুলিশ, তাদের মধ্যে নারীও রয়েছেন। তারা অর্থ সংকটে ভুগছে। পাশাপাশি তাদের মধ্যে নেতৃত্ব সংকট ছিল।

মানবতাবিরোধী অপরাধে আমৃত্যু কারাদণ্ডপ্রাপ্ত দেলাওয়ার হোসাইন সাঈদীর মৃত্যু ঘিরে এবং বাংলাদেশ জামায়াতে ইসলামীর অপতৎপরতা প্রসঙ্গে র‌্যাবের আইনও গণমাধ্যম শাখার পরিচালক বলেন, কেউ জানমালের ক্ষতি করার চেষ্টা ও আইন ভঙ্গ করলে আমরা তার বিরুদ্ধে দেশের প্রচলিত আইন অনুযায়ী ব্যবস্হা গ্রহন করবো এবং আমরা আমাদের দায়িত্ব পালন করবো।

সাংবাদিকদের করা অপর এক প্রশ্নের জবাবে খন্দকার আল মঈন বলেন, দেশে যদি কেউ অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করতে চায় বা কেউ আইন ভঙ্গ করলে। কেউ রাষ্ট্রীয় সম্পদের ক্ষতি করলে বা জানমালের ক্ষতি করলে প্রজাতন্ত্রের কর্মচারী হিসেবে রাষ্ট্রীয় সম্পদ ও জানমাল রক্ষা করা আমাদের দায়িত্ব।