আসিয়ান ডায়ালগ পার্টনার হতে সমর্থন চাইলেন পররাষ্ট্রমন্ত্রী

0
100
ফাইল ছবি

আসিয়ান সেক্টরাল ডায়ালগ পার্টনার (এসডিপি) হতে বাংলাদেশের প্রার্থিতাকে সক্রিয় সমর্থন দেওয়ার জন্য সদস্য দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন। ৫৬তম আসিয়ান দিবস উপলক্ষ্যে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

মঙ্গলবার ঢাকার থাইল্যান্ড দূতাবাসে আসিয়ান দিবস উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগ দেন ড. মোমেন। পররাষ্ট্রমন্ত্রী তার বক্তব্যে বাংলাদেশের সরকার ও জনগণের পক্ষ থেকে আসিয়ানের সব সদস্য রাষ্ট্র এবং তাদের জনগণকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানান।

তিনি বলেন, আসিয়ান বৈচিত্র্য, সমৃদ্ধ সংস্কৃতি ও গভীর ঐতিহাসিক গুরুত্বের একটি অঞ্চলের প্রতিনিধিত্ব করে। এটি পাঁচ দশকেরও বেশি সময় ধরে আঞ্চলিক সহযোগিতা, শান্তি, স্থিতিশীলতা ও অর্থনৈতিক অগ্রগতির আলোকবর্তিকা।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশ আসিয়ান সম্প্রদায়কে অত্যন্ত মূল্যায়ন করে ও বৈশ্বিক পরিমণ্ডলে এটি গঠনমূলক ভূমিকা পালন করে।

ড. মোমেন সাম্প্রতিক কোভিড-১৯ মহামারি, জলবায়ু পরিবর্তন এবং অর্থনৈতিক পুনরুদ্ধারের মতো বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলায় ঐক্য ও সংহতির গুরুত্বের ওপর জোর দেন। তিনি অভিন্ন চ্যালেঞ্জের সমাধানে আঞ্চলিকতা ও বহুপাক্ষিকতাকে শক্তিশালী করার জন্য আসিয়ানের দৃঢ় ও কার্যকর প্রতিশ্রুতি স্বীকার করেন। তিনি লক্ষ্য অর্জনে আসিয়ান সদস্য রাষ্ট্রগুলোর সঙ্গে হাতে হাত মিলিয়ে কাজ করার জন্য বাংলাদেশের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আসিয়ানের সাফল্যের ভিত্তি পারস্পরিক শ্রদ্ধা, হস্তক্ষেপ না করা ও ঐকমত্য নির্মাণের নীতির প্রতি নিহিত। এ মূল্যবোধগুলো বাংলাদেশের সঙ্গে অনুরণিত হয়। কারণ তারা আমাদের শান্তিপূর্ণ সহাবস্থানের নীতি ও আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে সম্মানজনক সম্পৃক্ততার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ।

ড. মোমেন বাংলাদেশ ও আসিয়ানের মধ্যে সহযোগিতার অপার সম্ভাবনার ওপর জোর দেন। তিনি বাণিজ্য, বিনিয়োগ, প্রযুক্তি ও মানব উন্নয়নে সম্পর্ক জোরদারে গুরুত্ব স্বীকার করেন।

তিনি বলেন, আসিয়ানের যৌথ বাজার আমরা টেক্সটাইল, ফার্মাসিউটিক্যালস, তথ্যপ্রযুক্তি, কৃষি, সমুদ্র অর্থনীতি ও নবায়নযোগ্য শক্তির মতো খাতে সহযোগিতার সুযোগ অন্বেষণ করতে আগ্রহী। তিনি শান্তিপূর্ণ উপায়ে ও অন্তর্ভুক্তিমূলক আলোচনার মাধ্যমে বিরোধ সমাধানে আসিয়ানের প্রতিশ্রুতির প্রশংসা করেন। বাংলাদেশ দৃঢ়ভাবে বিশ্বাস করে যে, দেশগুলোর মধ্যে বৃহত্তর বোঝাপড়া ও সহযোগিতা বাড়ানোর জন্য সংঘাতের শান্তিপূর্ণ সমাধানের চাবিকাঠি।

ড. মোমেন বাংলাদেশের সম্প্রতি ঘোষিত ‘ইন্দো-প্যাসিফিক আউটলুক’ (আইপিও) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘সবার সঙ্গে বন্ধুত্ব, কারো প্রতি বিদ্বেষ নয়’ এ বাণীর ভিত্তিতে বাংলাদেশের শান্তিকেন্দ্রিক পররাষ্ট্র নীতির ওপর জোর দেওয়ার কথাও উল্লে­খ করেন।

অনুষ্ঠানে ফিলিপাইনের রাষ্ট্রদূত ও আসিয়ান ঢাকা কমিটির (এডিসি) চেয়ার লিও টিটো এল আউসান এবং ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত হেরু হরতান্তো সুবোলো বক্তব্য দেন। এতে

এ সময় আসিয়ান সদস্য দেশ ও অন্যান্য দেশের রাষ্ট্রদূত, হাইকমিশনার এবং অন্যান্য স্তরের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।