৯ আগস্ট ভেঙে দেওয়া হবে পাকিস্তানের পার্লামেন্ট

0
162

আগামী ৯ আগস্ট পাকিস্তানের পার্লামেন্ট ভেঙে দেওয়ার ঘোষণা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ। গতকাল বৃহস্পতিবার (৩ আগস্ট) এক নৈশভোজে সংসদীয় নেতাদের সঙ্গে বৈঠকের পর এ ঘোষণা দেন তিনি।

পাকিস্তানি সংবাদমাধ্যম এক্সপ্রেস ট্রিবিউন জানিয়েছে, নৈশভোজে বর্তমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে সংসদীয় নেতাদের সঙ্গে বিস্তারিত আলোচনা করেছেন শেহবাজ । অন্তর্বতীকালীন সরকারের প্রধানমন্ত্রী ও সরকার ব্যবস্থা নিয়েও কথা হয়েছে বৈঠকে।

সংবাদমাধ্যমটি জানায়, আগামী ৯ আগস্ট প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ পার্লামেন্ট ভেঙে দিতে প্রেসিডেন্টের কাছে আনুষ্ঠানিক প্রস্তাব পাঠাবেন। সংবিধান অনুযায়ী, ৪৮ ঘণ্টার মধ্যে প্রেসিডেন্টকে এ প্রস্তাবে স্বাক্ষর করতে হবে। প্রেসিডেন্ট যদি এ সময়ের মধ্যে এতে স্বাক্ষর না করেন তাহলে স্বয়ংক্রিয়ভাবে পার্লামেন্ট ভেঙে যাবে। এরপর দায়িত্ব নেবেন অন্তবর্তীকালীন সরকারের প্রধানমন্ত্রী।

অন্তবর্তীকালীন বা তত্ত্বাবধায়ক সরকারের প্রধানমন্ত্রী কে হবেন তা এখনও নিশ্চিত নয়। বিষয়টি নিয়ে বিরোধী দলগুলোর সঙ্গে তিন দিন আলোচনা করবেন শেহবাজ শরীফ। এরপর নাম প্রস্তাব করে প্রেসিডেন্টের কাছে পাঠানো হবে।

এক্সপ্রেস ট্রিবিউনের প্রতিবেদনে আরো বলা হয়, যদি রাজনৈতিক দলগুলো তত্ত্বাবধায়ক সরকারের প্রধানমন্ত্রী নিয়ে ঐক্যমতে না পৌঁছাতে পারে তাহলে নির্বাচন কমিশন এতে হস্তক্ষেপ করবে এবং প্রস্তাবিত নাম থেকে একজনকে মনোনয়ন দেবে।