বিশ্বকাপে প্রথমবার মরক্কোর চমক, গ্রুপ পর্ব থেকে জার্মানির বিদায়

0
206

ছেলেদের ফুটবলে জার্মানির ব্যর্থতা সমর্থকদের কাছে এখন অজানা কিছু না। আর এত দিনে তা হজমই হয়ে যাওয়ার কথা। ২০১৮ সালে গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছিল টমাস মুলার–ম্যানুয়েল নয়্যাররা। ২০২২ বিশ্বকাপেও তারা গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছেন। এবার ভক্তদের হৃদয়ভঙ্গ করলেন মেয়েরাও।

আজ ফিফা নারী বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে ছিটকে গেছে জার্মানি। মেয়েদের বিশ্বকাপে প্রথম পর্ব থেকে জার্মানির বিদায়ের ঘটনা এই প্রথম। এর আগে আটবার অংশ নিয়েছে তারা। কোনো বারই কোয়ার্টার ফাইনালের আগে থামেনি, তিনবার ফাইনাল খেলে চ্যাম্পিয়নও হয়েছে দুইবার। এবার জার্মানির কপাল পুড়িয়েছে এশিয়ার দেশ দক্ষিণ কোরিয়া।

‘এইচ’ গ্রুপ থেকে কোরিয়ার বিদায় নিশ্চিত হয়েছিল প্রথম দুই ম্যাচ হেরেই। জার্মানির বিপক্ষে তাদের শেষ ম্যাচ ছিল কিছু অর্জনের। তা তারা পেয়েছে, অন্তত একটি পয়েন্ট নিয়ে ঘরে ফিরতে পারছে দক্ষিণ কোরিয়ার মেয়েরা।

১-১ গোলে ড্র হওয়ায় বিমান ধরতে হচ্ছে জার্মানিকে। তিন ম্যাচে এক জয়, এক ড্র ও এক হারে চার পয়েন্ট নিয়ে টেবিলে তিনে থেকে বিদায় নিয়েছে ২০০৩ ও ২০০৭ এর চ্যাম্পিয়নরা।

এদিকে গত বছর পুরুষদের বিশ্বকাপে দারুণ খেলেছে মরক্কো। আফ্রিকান দেশ হিসেবে সেমিফাইনালে গিয়েছিল হাকিম জিয়েখ-আশরাফ হাকিমিরা। এবার যেন তাদেরই পথ ধরছে দেশটির নারী ফুটবলারা। প্রথমবার বিশ্বকাপে এসেই নকআউট পর্বে পৌঁছে গিয়েছে মরক্কোর মেয়েরা। তারা কলম্বিয়াকে ১–০ গোলে হারিয়েছে। তবে হারলেও গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে শেষ ষোলোয় উঠেছে কলম্বিয়া।

কলম্বিয়ার মতো সমান পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে পিছিয়ে থাকায় রানার্সআপ হয়েছে মরক্কো। তবে প্রথমবার বিশ্বকাপ খেলতে এসেই দ্বিতীয় রাউন্ডে উঠে গড়েছে ইতিহাস। কোয়ার্টার ফাইনালে ওঠার লড়াইয়ে ফ্রান্সের বিপক্ষে খেলবে মরক্কো। আর কলম্বিয়ার প্রতিপক্ষ জ্যামাইকা।