শাহজালালে টয়লেট থেকে প্রায় পৌনে ২ কোটি টাকার ‘স্বর্ণ পেস্ট’ জব্দ

0
105

মনির হোসেন জীবন- রাজধানী ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ওয়াশরুম ও টয়লেটের ভেতর থেকে পরিত্যক্ত অবস্হায় ২ কেজি ১০০ গ্রাম (কাঁচা সোনা) ভেজা “স্বর্ণ পেস্ট” উদ্বার করেছে ঢাকা কাস্টমসের প্রিভেনটিভ টীম কর্তৃপক্ষ। জব্দকৃত সোনার বর্তমান বাজারমূল্য প্রায় পৌনে ২ কোটি টাকা।

গতকাল বৃহস্পতিবার দিবাগত রাত সাড়ে ৯ টার দিকে বিমানবন্দরের অভ্যন্তরে টি জি আর গুদাম সংলগ্ন ওয়াশ রুম ও টয়লেটের ভেতরে তল্লাশি চালিয়ে মালিকবিহীন অবস্হায় সোনার এ চালানটি আটক করা হয়।

আজ শুক্রবার দুপুরে ঢাকা কাস্টমস হাউজের প্রিভেনটিভ টীমের কর্মকর্তা মো: রায়হান রাকিব এসব তথ্য জানান।

বিমানবন্দর ও কাস্টমস প্রিভেনটিভ সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার রাত সাড়ে ৯ টার দিকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের অভ্যন্তরে টিজিআর গুদাম সংলগ্ন ওয়াশ রুম ও টয়লেটের ভেতরে তল্লাশি চালিয়ে পরিত্যক্ত অবস্হায় নীল রঙয়ের স্কচটেপ দিয়ে মোড়ানো অবস্হায় ৮ টি ডিম্বাকৃতির বস্তু পাওয়া যায়।

প্রাথমিক ভাবে ধারনা করা হচেছে,ওই বস্তু গুলোতে স্বর্ণ রয়েছে। পরবর্তীতে বিমানবন্দরের সকল সংস্হার উপস্হিতে ৮ টি ডিম্বাকৃতির বস্তু কাস্টমস হলে নিয়ে আসা হয়। এরপর পলিথিনে মোড়ানো অবস্হায় নীল রঙয়ের স্কচটেপ খুলে তার ভেতরে থেকে ২ কেজি ১০০ গ্রাম কাঁচা সোনা ” ভেজা পেস্ট ” পরিত্যক্ত অবস্হায় পাওয়া যায়।

সূত্র আরো জানান, জব্দকৃত কাঁচা স্বর্ণের (ভেজা পেস্ট) স্বর্ণ পরীক্ষাকারীকে দিয়ে কষ্টি পাথর ও এসিড দ্বারা পরীক্ষা করা হয়। পরীক্ষায় ২৪ ক্যারেট পেস্ট আকৃতির ২ কেজি ১০০ গ্রাম স্বর্ণ পাওয়া যায়। জব্দকৃত সোনার আনুমানিক বাজারমূল্য প্রায় ১ কোটি ৮৯ লাখ টাকা।

ঢাকা কাস্টমসের প্রিভেনটিভ টীম জানান, তবে, অভিযান পরিচালনাকালে জব্দকৃত স্বর্ণ পরিবহনের সঙ্গে জড়িত কোন যাত্রীর সংশ্লিষ্টতা পাওয়া যায়নি। এব্যাপারে এখনও পর্যন্ত কাউকে আটক করা হয়নি। এছাড়া স্বর্ণ পাওয়ায় কাস্টমস আইন অনুযায়ী চোরাচালান হিসেবে বিবেচিত এবং রাষ্ট্রের অনুকূলে বাজেয়াপ্তযোগ্য।