সিরিজ জয়ের মিশনে বোলিংয়ে বাংলাদেশ

0
165

আফগানদের বিপক্ষে নিজেদের প্রিয় ফরম্যাট ওয়ানডেতে সিরিজ হাতছাড়া হয়েছে বাংলাদেশের। কিন্তু ওয়ানডের ব্যর্থতা ভুলে সবচেয়ে দুর্বোধ্য ফরম্যাট টি-টোয়েন্টিতে সিরিজ জয়ের হাতছানি সাকিবের দলের সামনে। সুযোগ প্রথম বারের মতো আফগানদের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ জেতার। এমন গুরুত্বপূর্ণ ম্যাচে টস জিতে বোলিংয়ে বাংলাদেশ।

আজ রোববার (১৬ জুলাই) সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে দুই ম্যাচ সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে টস জিতে শুরুতে বোলিংয়ের সিদ্ধান্ত নেন বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান। এই ম্যাচে বাংলাদেশ একাদশে দুটো পরিবর্তন এসেছে। ওপেনার রনি তালুকদারের জায়গায় আফিফ হোসনে ও শরীফুলের জায়গায় হাসান মাহমুদ সুযোগ পেয়েছেন।

প্রথম ম্যাচে শ্বাসরুদ্ধকর জয় পাওয়া বাংলাদেশ ধারাবাহিকতা ধরে রেখে সিরিজ জিততে মরিয়া। অন্যদিকে, প্রথম ম্যাচে নাটকীয়ভাবে হেরে যাওয়া আফগাররা চায় সিরিজে সমতায় ফিরতে।

অথচ আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশের টি-টোয়েন্টির অতীত রেকর্ড মোটেও ভালো নয়। এখন পর্যন্ত দলটির বিপক্ষে এই ফরম্যাটে কোনও সিরিজই জিততে পারেনি। আগের দুটি সিরিজের মধ্যে একটি সিরিজে বাংলাদেশ হোয়াইটওয়াশ হয়েছে। ঘরের মাঠের সিরিজটি ড্র করেছিল ১-১ ব্যবধানে। তবে, এবারই প্রথম বাংলাদেশের সামনে সিরিজ জয়ের হাতছানি।

শুধু কি তাই? রোববার জিততে পারলে টানা তিনটি টি-টোয়েন্টি সিরিজ জয়ের রেকর্ডও গড়বে তারা। নিজেদের টি-টোয়েন্টি ইতিহাসে শুধুমাত্র একবারই টানা তিনটি সিরিজ জয়ের নজির আছে বাংলাদেশের। ২০২১ সালে ঘরের মাঠে জিম্বাবুয়ে, অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডকে হারিয়েছিল। এবার ইংল্যান্ড ও আয়ারল্যান্ডকে হারানোর পর বাংলাদেশের সামনে এখন আফগানিস্তান।