শালিখায় অসহায় এক বিদ্যালয়ের নাম দরি খাটর সঃপ্রাঃবিদ্যালয়!

0
219

কামরুজ্জামান অন্তর, শালিখা মাগুরাঃ এটি মাগুরা জেলার শালিখা উপজেলার গঙ্গারামপুর ইউনিয়নের একটি সঃপ্রাঃবিদ্যালয়।শুনতে কেমন লাগলেও এটিই বাস্তব।সত্যিই অসহায় হতভাগা এক বিদ্যালয় এটি,এই বিদ্যালয়ের নিজস্ব কোন রাস্তা নেই,বিদ্যালয়ের শিশুদের বিদ্যালয়ে আসতে হয় পরের বাড়ির উপর দিয়ে আর ক্ষেতে হয় গালিগালাজ ও দৌড়ানি।বড্ড অসহায় অত্রএলাকার শিক্ষার্থী,অভিভাবক ও এলাকাবাসী।

দীর্ঘদিন ধরে এমন অসহায় আর বিড়ম্বনার মধ্যে দিয়ে চলছে খুড়িয়ে খুড়িয়ে বিদ্যালয়ের শিক্ষাকার্য্যক্রম।সবচেয়ে বেশি বিপদ হয় বর্ষাকালে।বিদ্যালয়ে আসতে বেগ পেতে হয় কোমলমতি শিশু শিক্ষার্থীদের।পিচঢালা সড়ক থেকে সরাসরি কোন রাস্তা না থাকায় তাদের কে অন্যের বাড়ির উপর দিয়ে বিদ্যালয়ে আসা যাওয়া করতে হয় আর এতে বাধসাধে ঐ বাড়ির মালিকরা। তারা তাদের বাড়ির উপর দিয়ে আসা যাওয়া করতে দেয় না।এ বিষয়ে অত্র বিদ্যালয়ের শিক্ষার্থীদের অভিভাবকরা হতাশা ও ক্ষোভের সাথে অভিযোগ করে আমাদের কে বলেন যে,আমাদের ভাগ্য খারাপ,আমাদের বিদ্যালয়ের নিজেস্ব কোন রাস্তা নেই,আমাদের ছেলেমেয়েরা মানুষের বাড়ির উপর দিয়ে আসা যাওয়া করে এতে করে তাদের সাথে খুবই খারাপ ব্যাবহার ও গালিগালাজ করে ঐ বাড়ির মালিকগন,আমরা এ থেকে মুক্তি চাই আমাদের একটাই চাওয়া বিদ্যালয়ের জন্য নিজেস্ব একটা রাস্তার ব্যবস্থা করা।

তারা আরও বলেন এবিষয়ে বার বার উপজেলা শিক্ষা অফিসার বরাবর লিখিত অভিযোগ করেও কোন ফল পাচ্ছি না,কোন উদ্যোগ নেওয়া হচ্ছে না।

সহেল নামে একজন অভিভাবক ক্ষোভ প্রকাশ করে বলেন,আমার সন্তান কে এখান থেকে নিয়ে অন্য বিদ্যালয়ে ভর্তি করব,কেননা আমার সন্তান বিদ্যালয়ে যেতে অন্যের গালি শোনে যা পিতা হিসাবে বা ভাই হিসাবে সয্য করা যায়না।

এ বিষয়ে উপজেলা শিক্ষা অফিসার বলেন জমি না দিলে আমাদের কিছু করার নেই তারপরও আমরা বিষয়টি দেখবো।উপজেলা অফিসার জানান বর্তমানে ভূমি অধিগ্রহণ বন্ধ তাই কিছু করার নেই তারপরও বিষয়টি ক্ষতিয়ে দেখবেন বলে তিনি জানান।

এদিকে বিদ্যালয়ের নিজেস্ব রাস্তার ব্যাবস্থা না করলে বিদ্যালয়টি শিক্ষার্থী শুন্য হওয়ার আশংকা প্রবল। তাই প্রশাসনের নিকট শিক্ষার্থী শুন্য হওয়ার আগেই দ্রুত ব্যাবস্থা গ্রহন করার জোর দাবি জানান এলাকাবাসী।