অতিরিক্ত টোল আদায়ের প্রতিবাদে হিজলায় বিক্ষোভ ও লঞ্চঘাট অবরোধ

0
177

পলাশ দাস, হিজলা প্রতিনিধি: বরিশালের হিজলা উপজেলার হরিনাথপুর শৌলা লঞ্চঘাট এর ইজারাদার অতিরিক্ত টোল আদায় করার প্রতিবাদে হরিনাথপুর বাজার ব্যবসায়ীদের বিক্ষোভ ও লঞ্চঘাটে অবরোধ।
ঘন্টা ব্যাপী অবরোধের পর শাওড়া সৈয়দখালী পুলিশ ফাঁড়ির ইনচার্জ আব্দুর রহিম ও সঙ্গীয় পুলিশ ফোর্স নিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে।

হরিনাথপুর বাজার ব্যবসায়ীদের সাথে আলাপ করে জানা যায় ইজারাদার কাজী ফারুক লঞ্চঘাটের টোল আদায়ের জন্য তার আত্মীয়-স্বজন সহ সন্ত্রাসী প্রকৃতির কয়েকজনকে বসিয়েছে। তাদের দ্বারা প্রায়াই যাত্রীরা নির্যাতনের শিকার হয় এমন অভিযোগ রয়েছে একাধিক ব্যক্তির।

৯ জুলাই রবিবার হরিনাথপুর বাজার ওই দিন সকল ট্রলার মালিক ও চালকরা অতিরিক্ত টোল আদায়ের কারণে ধর্মঘট করে ট্রলার বন্ধ করে দেয়। ইজারাদার কাজী ফারুকের ভাগিনা রুবেল ট্রলার চালক পান্না হাওলাদারের নিকট অতিরিক্ত টোল দাবি করলে দাবিকৃত টাকা দিতে অস্বীকার করলে তাকে হাত পা গুড়িয়ে দেয় এখনো তিনি পঙ্গু। এ ধরনের বিস্তর অভিযোগ রয়েছে ইজারাদার কাজী ফারুকের বিরুদ্ধে।

বন্দর কমিটির সভাপতি আনোয়ার হোসেন খান বলেন ট্রলার না আসার কারণে বাজারে কমপক্ষে এক কোটি টাকার লেনদেন কম হয়েছে। এ পরিস্থিতিতে আমাদের প্রতিবাদ করা ছাড়া আর কোন পথেই খোলা ছিল না। তিনি আরো বলেন বিআইডব্লিউটিএ‘র টোল আদায়ের নির্ধারিত চাট রয়েছে। কিন্তু সেই চাট অনুযায়ী টোল আদায় করলে কোন সমস্যা হবে না।

বিআইডব্লিউটিএ এর শৌলা লঞ্জঘাটের ইজারাদার কাজী ফারুক জানায় তারা পূর্বের ন্যায় টোল আদায় করে তাহলে কেন ট্রলার বন্ধ হল এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন উভয় পক্ষের সাথে আলোচনা সাপেক্ষে বিষয়টি সমাধান করা হবে।

শাওড়া সৈয়দখালী পুলিশ ফাঁড়ির ইনচার্জ আব্দুর রহিম জানাই দীর্ঘদিন যাবত ইজারাদারের লোকজন যাত্রী ও ট্রলার চালকদের উপর অতিরিক্ত টাকা দাবি করে আসছে। তবে লিখিত অভিযোগ না থাকায় ব্যবস্থা নেওয়া যায়নি। তিনি আরো বলেন উভয় পক্ষের সাথে আলোচনা সাপেক্ষে বিষয়টি নিষ্পত্তি করা হবে।

বিআইডব্লিউটিএ পরিচালক মোঃ সাইফুল ইসলাম জানায় বিষয়টি তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে।