লাগামহীন বাড়ছে ডেঙ্গু, আরও তিনজনের মৃত্যু

0
139

দেশজুড়ে লাগামহীনভাবে বাড়ছে ডেঙ্গু। ২৪ ঘন্টায় মারা গেছে ৩ জন। এ নিয়ে চলতি বছরে মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭৩। নতুন করে হাসপাতালে ভর্তি হয়েছে ৮৮৯ জন রোগী।

বর্ষা মৌসুমের শুরুতেই মারাত্মক আকার ধারণ করেছে ডেঙ্গু। ছড়িয়ে পড়ছে শহর থেকে গ্রামে। ঢাকার দুই সিটি করপোরেশনের ৯৮টি ওয়ার্ডের মধ্যে ৫৫টিই এখন ডেঙ্গুর উচ্চ ঝুঁকিতে। হাসপাতালগুলোতে প্রতিদিনই ভিড় বাড়ছে রোগীর। সোমবার একদিনেই ঢাকায় নতুন রোগী ভর্তি হয়েছে ৫১৬ জন। একই সময়ে ঢাকার বাইরে ভর্তি রোগীর সংখ্যা ৩২০।

২৪ ঘন্টায় রাজধানীর মুগদা মেডিকেল কলেজ হাসপাতালে ১২৭ জন, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ৩৯ জন, মিটফোর্ড হাসপাতালে ৩৮ জন, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে ২৪ জন রোগী ভর্তি
হয়েছে।

চলতি বছর এ পর্যন্ত সারাদেশে ডেঙ্গু আক্রান্ত হয়েছে প্রায় ১৩ হাজার রোগী। সারাদেশের হাসপাতালগুলোতে রোগী ভর্তি আছে প্রায় ৩ হাজার। এর মধ্যে শুধু ঢাকার ৫৩টি হাসপাতালে ভর্তি আছে প্রায় ২ হাজার রোগী।

দ্রুত ডেঙ্গু শনাক্ত করতে ঢাকাসহ সারাদেশে বিভিন্ন স্থানে পরীক্ষার বুথ স্থাপনের উপর জোর দিচ্ছেন বিশেষজ্ঞরা। পাশাপাশি ডেঙ্গু পরিস্থিতি মোকাবেলায় পর্যাপ্ত সংখ্যক স্বেচ্ছাসেবক তৈরি করতে সিটি করর্পোরেশনকে তাগিদ দিচ্ছেন তারা।

এমন পরিস্থিতিতে সোমবার সকালে রাজধানীর কারওয়ান বাজার এলাকায় ঝটিকা অভিযান চালায় উত্তর সিটি করপোরেশনের পরিদর্শন টিম। এ সময় এডিস মশার লার্ভা পাওয়ায় রাষ্ট্রায়াত্ত প্রতিষ্ঠান পেট্টোবাংলা, যমুনা অয়েল এবং টিসিবি ভবনকে পাঁচ লাখ করে মোট ১৫ লাখ টাকা জরিমানা করা হয়। পরবর্তীতে এডিস লার্ভা পাওয়া গেলে জেল ও মামলা হবে হুশিয়ারি দেয়া হয় অভিযানে।

ডেঙ্গু নিয়ন্ত্রণে সরকারি বেসরকারি সব প্রতিষ্ঠানকে নিজ নিজ এলাকা পরিস্কার রাখাসহ সমন্বিতভাবে দায়িত্ব পালনের আহ্বান জানিয়েছেন উত্তর সিটির মেয়র আতিকুল ইসলাম।