সজনে পাতার গুণেই কমবে চুল পড়া! কী ভাবে ব্যবহার করবেন?

0
250

চুলের উজ্জ্বলতা ফেরাতে সজনে গাছের পাতার কোনও জুড়ি হয় না। চুল পড়া কমাতে যুগ যুগ ধরে ব্যবহার হয়ে আসছে সজনে পাতা।

এই পাতায় রয়েছে প্রচুর ভিটামিন এবং খনিজ উপাদান। যা চুলের বৃদ্ধিতে সাহায্য করে এবং চুলের ফলিকলকে শক্তিশালী করে। ভিটামিন এ সমৃদ্ধ সজনে পাতা চুল ও স্ক্যাল্প সুস্থ রাখে। চুল পড়া কমায়। সজনে পাতায় রয়েছে ফ্যাটি অ্যাসিডও, যা স্বাস্থ্যকর চুলের বৃদ্ধিতে সাহায্য করে।

অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ সজনে পাতা যা চুলের ফলিকলের ক্ষতি হতে দেয় না। জেনে নিন, চুল পড়া কমাতে কী ভাবে ব্যবহার করবেন সজনে পাতা।

সজনে পাতার হেয়ার মাস্ক: চুল পড়া কমাতে ব্যবহার করুন সজনের পাতার হেয়ার মাস্ক। টাটকা সজনে পাতা পিষে নিয়ে নারকেল তেলের সঙ্গে মেশান। চুল এবং স্ক্যাল্পে ভালো ভাবে লাগান এই হেয়ার মাস্ক। আধ ঘণ্টা রাখার পর শ্যাম্পু করে ফেলুন।

সজনে পাতার তেল: নারকেল তেলের সঙ্গে সজনে পাতার গুঁড়ো মিশিয়ে নিন। এই তেলটি হালকা গরম করে চুলে লাগান। কয়েক মিনিট ম্যাসাজ করুন। সারা রাত চুলে এই তেল লাগিয়ে রাখুন। পরদিন শ্যাম্পু করে নিন। চুল পড়া কমাতে দারুণ কার্যকর এই তেল।

সজনে পাতার পানি:

টাটকা সজনে পাতা পানিতে দিয়ে ফোটান কিছুক্ষণ। আঁচ নিভিয়ে পানি ঠান্ডা হতে দিন। শ্যাম্পু করার পরে, এই পানি মাথায় ঢালুন। কয়েক মিনিট ম্যাসাজ করুন। তারপর ১৫ মিনিট রেখে দিন। এবার সাধারণ পানিতে চুল ধুয়ে ফেলুন।

সূত্র: বোল্ডস্কাই