ধামরাইয়ের চারশত বছরের শ্রীশ্রী যশোমাধবের উল্টো রথযাত্রা উৎসব উদযাপিত

0
267

রনজিত কুমার পাল ( বাবু), ঢাকা জেলা প্রতিনিধি: পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম রথযাত্রা উৎসব উপমহাদেশ খ্যাত ধামরাইয়ের চারশত বছরের ঐতিহ্যবাহী শ্রীশ্রী যশোমাধব দেবের ঐতিহাসিক উল্টো রথযাত্রা উৎসব লাখো পূর্ণার্থী ভক্তের উপস্থিতিতে উদযাপন করা হয়েছে।

বুধবার (২৮ জুন) বিকেল সাড়ে চার ঘটিকার সময় ধামরাই বাজারের রথমেলাঙ্গনের সম্মুখ স্হল রথের সামনে নির্মিত মঞ্চে শ্রীশ্রী যশোমাধব দেবের মন্দির ও রথ উৎসব কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা মেজর জেনারেল (অব:) জীবন কানাই দাস এর সভাপতিত্বে ও কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক শ্রী নন্দ গোপাল সেনের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মাননীয় স্বরাষ্ট্রমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা আসাদুজ্জামান খান কামাল এমপি।

এ’অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি,ঢাকা জেলা আওয়ামী লীগের সভাপতি স্হানীয় ঢাকা-২০ ধামরাই আসনের মাননীয় জাতীয় সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব বেনজীর আহমদ,ঢাকা জেলা পুলিশ সুপার মোঃ আসাদুজ্জামান পিপিএম (বার), ধামরাই পৌরসভার মেয়র ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব গোলাম কবির মোল্লা, ধামরাই উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মোঃ মোহাদ্দেছ হোসেন, উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও)হোসাইন মোহাম্মদ হাই জকি, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ও ঢাকা জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মোঃ সিরাজ উদ্দিন সিরাজ, যশোমাধব মন্দির ও রথ উৎসব কমিটির সহ-সভাপতি শ্রী জগদীশ চন্দ্র সরকার, কমিটির দপ্তর সম্পাদক শ্রী রনজিত কুমার পাল ( বাবু), কর্মকর্তা শ্রী সমীর বর্ণ সরকার প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন ধামরাইয়ের ঐতিহাসিক রথযাত্রা উৎসবের কথা আগে শুনেছি আজ লাখো ভক্তের উপস্থিতিতে রথযাত্রা উৎসব দেখে আমি অভিভূত,খুব ভালো লাগছে। আওয়ামী লীগ সরকারের আমলে সবাই ভালো আছেন এর প্রমাণ দুর্গা পূজা আগে যে পরিমাণ হতো বর্তমানে দুর্গা পূজা পূজা মন্ডপ তিন
গুন বেড়েছে। দেশে ব্যাপক উন্নয়ন হয়েছে। বিশ্বে উন্নয়নের রোড মডেল বাংলাদেশ।আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে নৌকা মার্কায় ভোট দিয়ে নির্বাচিত করে শেখ হাসিনাকে আবারও প্রধানমন্ত্রী নির্বাচিত করে দেশের উন্নয়ন ও অগ্রগতিকে এগিয়ে নিতে সকলের প্রতি আহবান জানান।

বিকেলে রথের সামনে লাখো ভক্তের উপস্থিতিতে উল্টো রথযাত্রার সমাপনী অনুষ্ঠানের আলোচনা সভা শেষে বিকেল সাড়ে পাঁচটায় দিকে রথটানা শুরু হয়।

এই রথটি মূর্তি সমেত লাখো পূর্ণার্থী ভক্ত নর-নারী পাটের রশি ধরে ধামরাই বাজারের রথমেলাঙ্গনের সম্মুখ থেকে প্রধান সড়ক দিয়ে টেনে পৌর এলাকার কায়েতপাড়া রথখোলায় নিয়ে যায়। এখানেই রথটি প্রতিবছরের ন্যায় সারাবছর অবস্থান করবে।

এখান থেকে মূর্তি গুলি চলে যায় পুরোনো মাধবের নিজ আলয় মন্দিরে। রথ খোলায় রথটি সারা বছর থাকে বলে এই স্থানটির নামকরণ হয়েছে রথ খোলা।

প্রসঙ্গত উল্লেখ করা যেতে পারে যে ৩৭ফুট উচ্চতা বিশিষ্ট মনোরম নবনির্মিত শ্রীশ্রী যশোমাধব দেবের রথটিই বর্তমান বিশ্বে সর্ববৃহৎ রথ।এটি ভারত সরকারের অর্থায়নে নির্মিত হয়েছে। উক্ত রথ দিয়েই ২০১০ সাল থেকে শ্রীশ্রী যশোমাধব দেবের ঐতিহাসিক রথোৎসব উদযাপন করা হচ্ছে।

উল্লেখ্য – এবারের রথ উৎসবে প্রশাসনের পক্ষ থেকে পাঁচ শতাধিক পুলিশ, র ্যাব,আনসার ব্যাপক নিরাপত্তা বলয় গড়ে তোলা হয়েছে।