পুলিশের ওপর হামলা ও কাজে বাধা দেয়ায় ৪৩ জনের বিরুদ্ধে মামলা, গ্রেফতার – ৬

0
181

জসীমউদ্দীন ইতি, ঠাকুরগাঁও প্রতিনিধি: ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী উপজেলার খোঁচাবাড়ী বাজারে স্থানীয় জনতা এক ব্যাক্তি সন্দেহজনকভাবে আটক করে থানা পুলিশের নিকট তুলে দেওয়ার সময় পুলিশের ওপর হামলা ও কাজে বাধা দেওয়ার অভিযোগে ১৩ জনের নামসহ অজ্ঞাতনামা ২০-৩০ জনকে আসামি করে মামলা দায়ের করা হয়েছে।

মামলার সূত্রে জানা গেছে, নাগেস্বরবাড়ী খোঁচাবাড়ী বাজারের হাট কমিটির রেস্ট কর্নারে একজন ব্যাক্তিকে সন্দেহজনকভাবে স্থানীয় লোকজন আটক করে রেখেছে এমন সংবাদ পেয়ে বালিয়াডাঙ্গী থানার অফিসার ইনচার্জ ওসি খায়রুল আনাম এর মুঠো ফোনের ভিত্তিতে পুলিশের বিশেষ টহলদলের এসআই আনোয়ারুল ইসলাম ও তার সঙ্গীয় ফোর্স নিয়ে গত ২৪ জুন রাত সৌয়া ৯টায় উপজেলার নাগেস্বরবাড়ী খোঁচাবাড়ী বাজারে গিয়ে আটককৃত ইসলাম উদ্দীনকে হেফাজতে নিয়ে থ্রি হুইলার পাগলু গাড়ী যোগে নিয়ে আসার সময় স্থানীয় জনতা পুলিশের গাড়ী গতিরোধ করে হামলা চালিয়ে গাড়ীর বিভিন্ন অংশ ভেঙ্গে দিয়ে আটককৃত আসামীকে ছিনতাই চেষ্টা করে। জনতার এহেন আচরণে পুলিশ তাদের বাঁধা দিলে এসময় স্থানীয় জনতা উত্তেজিত হয়ে পুলিশের উপড় হামলা করে। এতে বালিয়াডাঙ্গী থানার এসআই উজ্জল চন্দ্র সরকার ও কনস্টেবল মনেস্বর রায় আহত হয়। বিষয়টি থানায় জানানো হলে পুলিশের আরো একটি টিম ঘটনাস্থলে গেয়ে পুলিশ ও ধৃত আসামীকে উদ্ধারের চেষ্টাকালে জনতা ক্ষিপ্ত হয়ে সংঘবদ্ধ ভাবে পুলিশ সদস্যদের উপর হামলা করে। এতে পুলিশের দুই সদস্য এস আই উজ্জল চন্দ্র সরকার ও কনস্টেবল মনেস্বর রায় আহত হয়। এ ঘটনাটি ওসিকে জানালে আরো একটি পুলিশের টিম সেখানে পাঠায়।

এসময় ধনতলা স্থানীয় ইউপি সদস্য অনিল বাবুসহ আরো অনেকেই ঘটনাস্থলে উপস্থিত হয়ে পুলিশের কাজে সহযোগিতা করে ধৃত আসামী ইসলাম উদ্দীনকে পুলিশ হেফাজতে থানায় নিয়ে আসতে সক্ষম হয়। পরে আহত পুলিশের দুই সদস্য উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সেে জরুরী বিভাগে ভতি হয়ে চিকিৎসা গ্রহণ করে।

রবিবার (২৫ জুন) বালিয়াডাঙ্গী থানার এস আই আনোয়ার হোসোন বাদী হয়ে মামলাটি দায়ের করে। বালিয়াডাঙ্গী থানার অফিসার ইনচার্জ ওসি খায়রুল আনাম বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, খোঁচাবাড়ী বাজারে স্থানীয় জনতা এক ব্যাক্তি সন্দেহ জনকভাবে আটক করে থানা পুলিশের নিকট সংবাদ দিলে পুলিশ ঘটনাস্থলে গিয়ে আটককৃত সন্দেহ ব্যাক্তিকে হেফজতে নিয়ে পাগলু গাড়ীতে তুলে নিয়ে আসার সময় জনতা গাড়ীটি পথরোধ করে পুলিশের হাত থেকে আসামী ছিনতাইয়ের চেষ্টা করে এবং হামলা ও ভাংচুর করে।

এ সময় পুলিশ তাদের বাঁধা দিলে তারা হামলা করে। এতে বালিয়াডাঙ্গী থানার এসআই উজ্জল চন্দ্র ও কনষ্টবল আহত হয়। পুলিশের ওপর হামলা ও সরকারি কাজে বাঁধা দেওয়ার অভিযোগে ১৩ জনের নাম উল্লেখ্য করে আরো ২০-৩০ জনকে অজ্ঞাতনামা আসামি করে থানায় একটি মামলা দায়ের করা হয়েছে। হামলায় জড়িতদের শনাক্ত করে পুলিশ ৬ জনকে গ্রেফতার করে।

গ্রফতারকৃতরা হলেন- বালিয়াডাঙ্গী উপজেলার চাড়োল মহতপাড়া গ্রামের মরহুম মফিজ উদ্দীনের ছেলে বিষু মোহাম্মদ (৫০), নাগেস্বরবাড়ী খোঁচাবাড়ী গ্রামের সন্দেহজনক ভাবে ধৃত আসামী মসলেম উদ্দীনের ছেলে ইসলাম উদ্দীন (৫০), পুলিশের নিকট আসামী ছিনতাইয়ের চেষ্টা ও হামলাকারী মেরাজ উদ্দীনের ছেলে খাদেমুল ইসলাম (৪৬), নাসির উদ্দীনের ছেলে সামসুজ্জোহা (২৭), নাগেস্বরবাড়ী খোঁচাবাড়ী গ্রামের হলি রাম সিংহের পুত্র আমিন চন্দ্র সিংহ অরফে রতন (২৫) ও বানাগাঁও গ্রামের জগেন্দ্রনাথ সিংহের পুত্র রসিক লাল সিংহ (৩২)। পরদিন তাদেরকে ঠাকুরগাঁও চীফ জুডিশীয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারকের নিকট হাজির করা হলে আসামী পক্ষের আইনজীবি তাদর জামিনের জন্য আবেদন করলে শুনানী শেষে সংশ্লিষ্ট আদালতের বিচারক আটককৃত ৬ আসামীর জামিন মঞ্জুর করে।

বাকী আসমীদের গ্রেফতারে পুলিশের চেষ্ট চলছে। এ ঘটনায় পুলিশের পক্ষ থেকে থানায় একটি মামলা দায়ের করা হয়েছে।