শ্রীনগরে গরু বিক্রির প্রস্তুতি, চাহিদার চেয়ে যোগান বেশী

0
188

আরিফুল ইসলাম শ্যামল: মুন্সীগঞ্জের শ্রীনগরে ঈদ-উল আযহাকে সামনে রেখে স্থানীয় খামারীরা তাদের গরু-ছাগল বিক্রির প্রস্তুতি নিচ্ছেন। এরই মধ্যে কোরবানির পুশু কেনাবেচায় হাটগুলো প্রস্তুত করা হচ্ছে। এ বছর এই উপজেলায় কোরবানির পশুর চাহিদা ধরা হচ্ছে ৯ হাজার ৬০০ থেকে ৯ হাজার ৭০০টি। উপজেলায় কোরবানির পশু চাহিদার তুলনায় যোগানের পরিমান বেশী।

প্রতি বছরের ন্যায় এবারও উপজেলা প্রশাসন অস্থায়ীভাবে ৫টি পশু কেনাবেচার হাটের ইজারা দিয়েছেন। হাটগুলোর মধ্যে বাঘড়া বাজার সংলগ্ন পদ্মা নদীর পাড়ে ১টি, ভাগ্যকুল স্কুল মাঠে ১টি কামারগাঁও কেদারপুরে ১টি, বেলতলী স্কুল মাঠে ১টি, বাড়ৈখালীর শিবরামপুরে ১টি।

এছাড়া উপজেলার সদর ইউনিয়নের দেউলভোগ নিয়মিত পশুর হাটেও কোরবানির গরু-ছাগল বিকিকিনি হবে। এসব পশুর হাটে দূরদুরান্ত থেকে বেপারীরা গরু-ছাগল আনতে শুরু করেছেন। জানিয়েছেন হাট ইজারাদার সংশ্লিষ্টরা। তারা বলছেন, আগামী ২২ জুন থেকে এখানকার পশুর হাটে পুরোদমে কোরবানির গরু-ছাগল বিকিকিনি শুরু হবে। অপরদিকে উপজেলার বিভিন্ন খামার ঘুরে দেখা গেছে, সিজনের শেষ মুহুর্তে গরু-ছাগলের বাড়তি যতœাদি নিচ্ছেন থামারিরা। তারা জানান, কাঁচা ঘাস ও ভেজালমুক্ত দানাদার বিভিন্ন শুকনা খাবার দেওয়ার মধ্যে দিয়ে পরম যতেœ গরু লালন-পালন করেছেন। তবে গো-খাদ্যর মূল্য বৃদ্ধির কারণে এসব গবাদি পশু লালন-পালনে হিমশিম থেকে হচ্ছে তাদের। আসন্ন কোরবানির ঈদ উপলক্ষে পালের এসব গরুর-ছাগল কাঙ্খিত মূল্যে বিক্রির স্বপ্ন দেখছেন তারা।

খোঁজ নিয়ে জানা গেছে, উপজেলার ১৪টি ইউনিয়নের প্রায় বাড়িতেই অল্প পুঁজিতে কৃষক পরিবারগুলো কোরবানির ঈদ উপলক্ষে বিক্রির জন্য ২-৫টি করে গরু লালন-পালন করছেন। তবে রাঢ়িখাল, ভাগ্যকুল ও বাঘড়া ইউনিয়নে মিনি খামারের পরিমান বেশী। এসব খামারে দেশী ও বিদেশী জাতের বিভিন্ন ষাড় গরু মোটা তাজাকরণ করা হচ্ছে।

উপজেলার কুকুটিয়া ইউনিয়নের টুনিয়ামান্দ্রা গ্রামের খামারি আলম খান নিজস্ব খামারে প্রস্তুত করেছেন ফ্রিজিয়ান জাতের প্রায় ১৫শ’ কেজি ওজনের একটি ষাড় গরু। ষাড়টির নাম রাখা হয়েছে বিক্রম রাজা। ধারনা করা হচ্ছে বিক্রম রাজাই শ্রীনগর উপজেলার শেরার তালিকায় এগিয়ে আছে। উপজেলায় অনুষ্ঠিত পশু মেলা প্রদর্শনীতেও বিক্রম রাজা শ্রেষ্ঠ পুরস্কার পায়। আসন্ন ঈদে খামারি বিক্রম রাজার দাম হাকাচ্ছেন ৮ লাখ টাকা।

উপজেলা প্রাণীসম্প্রদ দপ্তর কর্মকর্তা ডাঃ মোহাম্মদ কামরুজ্জামান বলেন, উপজেলায় ছোট-বড় মিলিয়ে প্রায় ৩৬শ’ খামার রয়েছে। এসব খামারে স্থানীয়রা বিভিন্ন জাতের গরু-ছাগল মোটা তাজাকরণ করেছেন। এ বছর উপজেলায় কোরবানির পশুর চাহিদার তুলনায় প্রায় ৩ হাজার পশু অতিরিক্ত প্রস্তুত করা হয়েছে। গেল বছর উপজেলায় ঈদুল আযহা উপলক্ষে গরু কোরবানি হয়েছে ৯ হাজার ৮০১টি এবং ছাগল কোরবানি হয়েছে ৩৬৫টি। কোরবানির পশু সুস্থ ও সবল রাখতে আমরা খামারিদের সার্বিক পরামর্শ দিচ্ছি।