মেয়েদের সম্মানে আচরণবিধি নিয়ে সেমিনার অনুষ্ঠিত

0
184

ইসমাইল হোসেন, পোরশা: বাংলাদেশ লুথার মিশন ফিন্নিশ এ আরএসের আয়োজনে পুরুষ এবং অল্প বয়স্ক ছেলেদের জন্য সেমিনার নারী ও মেয়েদের সম্মানের বিষয়ে আচরণবিধি তৈরি করতে কিশোর কিশোরীদের নিয়ে এ আয়োজন করা হয়।

আজ সকাল ১০ টায় পোরশা উপজেলার গাঙ্গুরিয়া উচ্চ বিদ্যালয়ের হলরুমে এ অনুষ্ঠানের আয়োজন করেন নওগাঁ জেলা শাখা।

উক্ত অনুষ্ঠানে বাল্যবিবাহ, যৌতুক, তালাক, প্রজননতন্ত্র সংক্রান্ত স্বাস্থ্য, ইভটিজিং ও মাদক এর ক্ষতিকারক দিক নিয়ে আলোচনা করা হয়। অত্র এলাকার কিশোর কিশোরী ও শিক্ষার্থীদের মাঝে সচেতনতা সৃষ্টি করে সমাজ থেকে এসব কুসংস্কার দূর করে স্মার্ট বাংলাদেশ তৈরিতে সরকারকে সহযোগিতার লক্ষ্যে বেলা দশটা থেকে দুপুর একটা পর্যন্ত এ আলোচনা চলে।

তারা প্রতি মাসে এ কর্মসূচিগুলো নিয়ে হাতে নিয়ে জনগণকে সহ যোগিতা করে যাচ্ছেন যেমন অসহায় দরিদ্র শিক্ষার্থীদের বৃত্তিমূলক অর্থনৈতিক সহযোগিতা প্রদান গর্ভবতী মেয়েদের স্বাস্থ্যসেবা নিশ্চিত করণ, খাদ্য পুষ্টি বয়সন্ধিকালীন সমস্যা সমাধান যৌন সম্পর্ক ও যৌন নিপীড়ন ইত্যাদি বিষয় নিয়ে অনুষ্ঠানে আলোচনা হয়।

৪ নং গাংগুরিয়া ইউপি চেয়ারম্যান মোঃ আনিসুর রহমানের সভাপতিত্বে ও প্রধান শিক্ষক মোঃ হারুনর রশিদ গাঙ্গুরিয়া উচ্চ বিদ্যালয় এর সহযোগিতায় সকাল ১০ টা থেকে বেলা একটা পর্যন্ত ফ্যাসিলিটেটর রাজেন মার্ডি টি এস ও ও নিশি মার্ডি এসএসএন।

বছর ব্যাপী সমাজ থেকে এসব কুসংস্কার দূর করতে পরিশ্রম করে যাচ্ছেন বাংলাদেশ লুথার মিশন ফিন্নিশ সারা বাংলাদেশে এরই ধারাবাহিকতায় নওগার পোরশা উপজেলার গাঙ্গুরিয়া ইউনিয়নে এর আয়োজন।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন অত্র বিদ্যালয়ের শিক্ষক ছাত্র-ছাত্রী ইউনিয়নের বিভিন্ন গ্রামের কিশোর ছেলেরা
অনুষ্ঠানের শুরুতে নাস্তা ও অনুষ্ঠানের শেষে তাদেরকে লাঞ্চের প্যাকেট ও যাতায়াত বাবদ কিছু টাকা হাতে তুলে দেওয়া হয়।