স্থানীয় সরকারকে স্বাবলম্বী হওয়ার বার্তা প্রধানমন্ত্রীর

0
166

একনেক সভায় স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের চারটি প্রকল্প অনুমোদন দিয়ে স্থানীয় সরকারকে আর্থিকভাবে স্বাবলম্বী হওয়ার বার্তা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার (২৮ জুলাই) নতুন অর্থবছরের চতুর্থ জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এ বার্তা দেন তিনি। গণভবন থেকে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী।

শেরেবাংলা নগরে এনইসি ভবনে সভা শেষে অনলাইন সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়ে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, আজকের একনেক সভায় স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের চারটি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে। এর মধ্যে ৯৩ কোটি ৪৫ লাখ টাকা খরচে ‘রাজশাহী মহানগরীতে পানি সরবরাহ ব্যবস্থার পুনর্বাসন’প্রকল্প এবং ২ হাজার ৩৩৪ কোটি ১৪ লাখ টাকা খরচে ‘খুলনা পয়ঃনিষ্কাশন ব্যবস্থা উন্নয়ন’প্রকল্প রয়েছে।

এ দুটি প্রকল্পের বিষয়ে প্রধানমন্ত্রী যেসব কথা বলেছেন, তা তুলে ধরে পরিকল্পনামন্ত্রী বলেন, ‘রাজশাহী ও খুলনায় দুটি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে নাগরিকদের পানির সুবিধার জন্য। এখানে কিছু প্রশ্ন উঠেছিল সংগত কারণেই। এখানে নাগরিকরা পানি খাবেন, তারা পয়সা দেবেন না- এই ধরনের প্রশ্ন উঠতে পারে সংগত কারণেই। আমরা প্রায়ই আলোচনা শুনি, আমরা কেন স্থানীয় সরকারকে আরও শক্তিশালী করছি না? তাদের কেন আরও ক্ষমতা দিচ্ছি না? যে অর্থের প্রয়োজন হয় মানুষের কল্যাণে, সেটা স্থানীয় সরকার থেকে আসা উচিত। যেসকল সম্মানিত নাগরিক ঢাকায় বা চট্টগ্রামে বাস করেন, তারা যেসব সুযোগ-সুবিধা ভোগ করেন, অন্যরাও আশা করেন এটা। প্রধানমন্ত্রী বলেছেন, আমাদের চিন্তা করতে হবে, স্থানীয় সরকারগুলো যেন ক্রমান্বয়ে স্বাবলম্বী হতে পারে। নিজের পায়ে দাঁড়াতে পারে। আজকে এই টাকা দিতে প্রধানমন্ত্রী রাজি হয়েছেন যে, আমরা রাজস্ব থেকে দেব। কিন্তু এই টাকা ধীরে ধীরে কমাব। দীর্ঘদিন দিতে পারব না। এটা আপনাদের ম্যানেজ করতে হবে। স্থানীয় সরকারকে নিজেদের স্বাবলম্বী হতে হবে। এই হলো প্রধানমন্ত্রীর মূল বার্তা।’