গুচ্ছের ‘এ’ ইউনিটে পাসের হার ৪৩.৩৫, প্রথম শাহরিয়ার আলম

0
173

গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের ‘এ’ ইউনিটে (বিজ্ঞান) ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে। এ ইউনিটে উত্তীর্ণ হয়েছেন ৬৮ হাজার ৩২২ শিক্ষার্থী। যা মোট শিক্ষার্থীর ৪৩.৩৫ শতাংশ।

মঙ্গলবার (৬ জুন) রাত সাড়ে আটটার দিকে গুচ্ছ ভর্তির ওয়েবসাইটে ফলাফল প্রকাশ করা হয়। গুচ্ছ ভর্তি কমিটির যুগ্ম-আহ্বায়ক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হক এ তথ্য নিশ্চিত করেন।

উপাচার্য জানান, এবার গুছের ‘এ’ ইউনিট মোট আবেদন করে ১ লাখ ৬৬ হাজার ৯৩৩ জন শিক্ষার্থী। এর মধ্যে পরীক্ষায় অংশগ্রহণ করে ১ লাখ ৫৭ হাজার ৬২৯ জন এবং অনুপস্থিত ছিল ৯ হাজার ৩০৪ জন শিক্ষার্থী। ‘এ’ ইউনিটে পাসের হার ৪৩.৩৫ শতাংশ।

গুচ্ছে সর্বোচ্চ নম্বর ৮৬.৫০ পেয়ে প্রথম স্থান অধিকার করেছে শাহরিয়ার আলম পাটোয়ারী। শাহরিয়ার সিলেটের স্কলারস হোম কলেজের শিক্ষার্থী ছিলেন। তার পরীক্ষার কেন্দ্র ছিল শাহ জালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে।

জবি উপাচার্য আরও বলেন, এ ফলাফল নিয়ে যদি কেউ সন্তুষ্ট না থাকে তাহলে সে পুনঃনিরীক্ষণ করার সুযোগ পাবে। তবে পুনঃনিরীক্ষণের ফি নির্ধারণ করা হয়নি এখনও।

উল্লেখ্য, এর আগে ২০ মে ‘বি’ ইউনিট তথা মানবিক বিভাগ, ২৭ মে ‘সি’ ইউনিট তথা বাণিজ্য বিভাগের পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরে ২৩ মে ‘বি’ ইউনিটের এবং ২৯ মে ‘সি’ ইউনিটের ফলাফল প্রকাশ করা হয়।

গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয় হলো- জগন্নাথ বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

এছাড়া বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয়, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কিশোরগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

গুচ্ছ ভর্তি ও ফলাফল সম্পর্কিত বিস্তারিত তথ্য (www.gstadmission.ac.bd) ওয়েবসাইটে জানা যাবে।