শ্রীনগরে গরমে কদর বেড়েছে তালের শাঁসের

0
187

আরিফুল ইসলাম শ্যামল: মুন্সীগঞ্জের শ্রীনগরে চলমান তাপদাহের প্রভাবে জনজীবন অতিষ্ট হয়ে উঠেছে। মানুষ গরমের হাত থেকে দেহ সতেজ রাখতে ভিড় জমাচ্ছেন কচি তালের শাঁস কিনতে। দেহকে ক্লান্তিহীন রাখতে পুষ্টিগুণে ভরা তাল শাঁস খাচ্ছেন তারা।

গ্রীষ্মের এই দিনে কাঁচা তালের কচি শাঁস জনপ্রিয় একটি খাবার। তাপদাহের কারণে স্থানীয় হাট বাজারগুলো মৌসুমী এসব তাল শাঁসের কদর বেড়েছে কয়েকগুন। মিষ্টি স্বাদের মোহনীয় গন্ধে ভরা আগাম এসব তালের শাঁস এখন পাওয়া যাচ্ছে সর্বখানে। স্থানীয় হাটবাজার, বিভিন্ন সড়কের মোড় ও পাড়া-মহল্লায় কচি তালের শাঁস কেনাবেচার ধুম পড়েছে।

এখন কচি তালের ভরা মৌসুম হওয়ায় স্থানীয়ভাবে নি¤œআয়ের মানুষ তালের শাঁস বিক্রি করে বাড়তি আয় করতে পারছেন। কাঁচা তালের প্রতি পিস আটি বিক্রি করা হচ্ছে ১০ টাকা করে।

সরেজমিন ঘুরে দেখা যায়, উপজেলার শ্রীনগর বাজার, বাড়ৈগাঁও বাজার, বালাশুর বাজার, ভাগ্যকুল বাজার, বাড়ৈখালী বাজার, কুকুটিয়া বাজার, বিবন্দী বাজার, হাঁসাড়া বাজারসহ বিভিন্ন রাস্তার মোড়ে কচি তালের শাঁসের পসরা সাজিয়ে বসেছেন মৌসুমী তাল শাঁস বিক্রেতারা। এসব দোকানে ছোট-বড় সব শ্রেণি পেশার মানুষ ভিড় জমাচ্ছেন। বিশেষ করে এই গরমে স্থানীয় বাজারগুলোতে তালের শাঁস খুঁজতে মানুষের ভিড় বাড়ছে। এক সময় এ অ লের বিভিন্ন রাস্তার পাশে কিংবা বসতবাড়িতে অসংখ্য তাল গাছের দেখা মিলতো। কালের বিবর্তণে দিনদিন গ্রামীন ঐতিহ্যবাহী এসব তাল গাছ বিলুপ্তির পথে যাচ্ছে।

শ্রীনগর বাজার এলাকার আব্দুল হামিদ জানান, পদ্মা নদীর তীর ঘেঁষা মাওয়া ঘাট এলাকার আড়তদারের কাছ থেকে কচি তাল সংগ্রহ করে আনছি। পাইকারী দাম অনুসারে প্রতি পিস কাঁচা তাল ১৫-১৮ টাকা। বাধির প্রায় তালেই ৩ পিস করে আটি/শাঁস পাওয়া যায়। খুচরাভাবে তালের প্রতি শাঁস/আটি বিক্রি করা হচ্ছে ১০ টাকা করে।
কুকুটিয়া এলাকার হাফিজউদ্দিন শেখ জানান, বিভিন্ন বাড়িতে গিয়ে গাছ চুক্তিতে কাঁচা তাল কিনে স্থানীয় বাজারে খুচরা বিক্রি করছি। দেশে এই তাপ্রবাহ থাকবে আরো কিছুদিন। এতে তালের শাঁসের কদরও বাড়ছে। প্রতিদিন ৩-৪ হাজার টাকার তাল শাঁস বিক্রি হচ্ছে তার।

স্থানীয় চিকিৎসকগণদের মতে কচি তালের শাঁস লিভারের সমস্যা দূর করে। কচি তাল শাঁসে রয়েছে ভিটামিন সি ও বি এবং অবিশ্বাস্য পুষ্টিগুণ সমৃদ্ধ। গ্রীষ্মকালীন মৌসুমে মানুষের স্বাস্থ্যের নানা উপকারিতায় বেশী করে কচি তালের শাঁসের পাশাপাশি মৌসুমী ফলমূল খাওয়ার পরামর্শ দিচ্ছেন। এছাড়া তাপপ্রবাহে শরীরের পানি শূণ্যতা পূরণে বেশী করে পানি পান করার কথা বলছেন।