ফরিদপুরে বহুমুখী পাট ও পাটজাত পণ্য প্রদর্শনী মেলার উদ্বোধন

0
71

নাজমুল হাসান নিরব,ফরিদপুর প্রতিনিধি: ফরিদপুরে বহুমুখী পাট ও পাটজাত পণ্য প্রদর্শনী মেলার উদ্বোধন করেছেন পাট ও বস্ত্রমন্ত্রী গোলাম দস্তগীর গাজী, বীরপ্রতীক, এমপি।

রোববার (৪ জুন) বিকেল ৩টার দিকে হরের অম্বিকা মেমোরিয়াল হলে জেলা প্রশাসনের সহযোগিতায় পাট অধিদপ্তর পাঁচ দিনব্যাপী এ মেলার আয়োজন করে।মেলায় ক্ষুদ্র উদ্যোক্তা ও প্রতিষ্ঠানের ২২টি স্টল রয়েছে।

পাট শিল্পের অবদান,স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ ” এই প্রতিপাদ্যকে সামনে রেখে পাট অধিদপ্তরের আয়োজনে ফরিদপুরের জেলা প্রশাসক কামরুল আহসান তালুকদার পিএএ এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বস্ত্র ও পাট মন্ত্রনালয়ের মাননীয় মন্ত্রী গোলাম দস্তগীর গাজী,বীর প্রতীক,এমপি।

এসময় পাট ও বস্ত্রমন্ত্রী বলেন, মার্কিন ভিসা নীতি দেশের পোশাক রপ্তানিতে প্রভাব ফেলবে না। এখানে আমেরিকার প্রাইভেট সেক্টর ইমপোর্ট করে আর বাংলাদেশের প্রাইভেট সেক্টর এক্সপোর্ট করে। এখানে সরকারের কোনো বিষয় নেই।

পাট ও বস্ত্রমন্ত্রী গোলাম দস্তগীর গাজী আরো বলেন, পাটজাত পণ্য উৎপাদনে নতুন উদ্যোক্তা তৈরি করতে হবে। ঢাকায় কৃষকদের প্রশিক্ষণের ব্যবস্থা না করে মাঠপর্যায়ে প্রশিক্ষণের ব্যবস্থা করেন। এজন্য ফরিদপুরে একটি আন্তর্জাতিকমানের প্রশিক্ষণকেন্দ্র গড়ে তোলা হবে।

মন্ত্রী বলেন, পাটজাত পণ্যের মার্কেটিংয়ে ভারত আমাদের চেয়ে একশো ভাগ এগিয়ে গেছে। আমরা অনেক বেশি পিছিয়ে রয়েছি। আমরা অনেক ভর্তুকিও দিচ্ছি। নারীদের সবচেয়ে ব্যবহৃত পণ্য হলো ভ্যানিটি ব্যাগ। এক্ষেত্রে পাটের তৈরি ভ্যানিটি ব্যাগের বড় বাজার রয়েছে। এছাড়া পাটের বস্তায় ধান-চাল সরবরাহ নিশ্চিত করতে হবে। এবছর যে পরিমাণ ধান উৎপাদন হয়েছে তাতে আমাদের চালের বস্তার চাহিদা বেড়ে যাওয়ার কথা।

এ বিষয়ে তিনি জেলা প্রশাসনের সংশ্লিষ্ট কর্মকর্তাদের তদারকির অনুরোধ জানান। পাট জাগ দেওয়ার জন্য তিনি সরকারি জলাশয়গুলোতে পর্যাপ্ত জায়গা রাখা ও খালগুলো পুনর্খননের কথাও বলেন।

উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বস্ত্র ও পাট মন্ত্রনালয়ের সচিব মোঃ আব্দুর রউফ,বস্ত্র ও পাট মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব,পরিকল্পনা অনু বিভাগ জনাব মোঃ মাহমুদ হোসেন,পাট অধিদপ্তরের (অতিরিক্ত সচিব) মহাপরিচালক জনাব ড. সেলিনা আক্তার, ফরিদপুরের পুলিশ সুপার জনাব মোঃ শাহজাহান, ফরিদপুর জেলা আওয়ামী লীগের সভাপতি শামীম হক,সদর উপজেলা চেয়ারম্যান আব্দুর রাজ্জাক মোল্লা সহ পাট অধিদপ্তরের অন্যান্য কর্মকর্তা বৃন্দ এবং বিভিন্ন সরকারি বেসরকারি সংগঠনের কর্মকর্তা বৃন্দ উপস্থিত ছিলেন।