সুজন সখীর সাহিত্য পরিষদের ৪র্থ প্রতিষ্ঠাবার্ষিকী ও গুণিজন সংবর্ধনা অনুষ্ঠিত

0
79

মাইনুদ্দিন আল আতিক : সুজন সখীর সাহিত্য পরিষদের ৪র্থ প্রতিষ্ঠাবার্ষিকী ও আন্তজার্তিক গুণিজন সংবর্ধনা-২৩ অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (২ জুন) দিনব্যাপী রাজধানীর সেগুনবাগিচাস্থ কচিকাঁচার মিলনায়তনে ২ পর্বে অনুষ্ঠানটি সম্পন্ন হয়।

১ম পর্বে পবিত্র কুরআন থেকে তেলাওয়াত ও গীতা পাঠের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। চমৎকার পরিবেশে মনোমুগ্ধকর আবহে অনুষ্ঠিত এই আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলা একাডেমির সভাপতি কথা সাহিত্যিক সেলিনা হোসেন। প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বাংলা একাডেমির পুরস্কারপ্রাপ্ত কবি আসলাম সানী। উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন কবি রেজাউদ্দিন স্টালিন। কবি অবনী মহন-এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কবি ও অভিনেতা এবিএম সোহেল রশিদ। এছাড়া অন্যানের মধ্যে উপস্থিত ছিলেন ড. আলহাজ্ব শরীফ সাকী, কবি আমিনুল ইসলা, আতাউল ইসলাম সবুজ প্রমুখ।

২য় পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাধীনতা পদকপ্রাপ্ত বাংলাদেশের প্রধান কবি নির্মলেন্দু গুণ। প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন কবি, সাহিতিক ও গবেষক প্রাকৃতজ শামীম রুমী টিটন। উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন দৈনিক দেশজগত পত্রিকা সম্পাদক কবি ও গবেষক মাহমুদুল হাসান নিজামী। সংগঠনের সভাপতি কবি মোছাঃ বিলকিস খানম-এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কবি মোহাম্মদ আলমগীর (জুয়েল), রুনা আক্তার স্বপ্না, ইশতিয়াক আহমেদ, মাহমুদা আক্তার। এছাড়া অন্যানের মধ্যে উপস্থিত ছিলেন কবি ও বাচিকশিল্পী জহিরুল হক বিদুৎ, কবি কানিজ আকবার, সাধনা সরকার, জীবন চক্রবর্তী প্রমুখ।

অনুষ্ঠানের প্রধান অতিথিদ্বয়সহ বিশেষ অতিথিরা সাহিত্যের নানা দিক আলোচনার পাশাপাশি সুজন সখীর সাহিত্য পরিষদের ভূয়সি প্রশংসা করে বলেন, এমন আয়োজন সংগঠনের বিস্তারে ভূমিকা রাখবে এবং সাহিত্যসেবীদের নতুন সৃষ্টির ক্ষেত্রে উৎসাহিত করবে। এমন আন্তরিক আয়োজনের জন্য তাঁরা আয়োজকদের ধন্যবাদ জানান এবং আগামীতে এ প্রক্রিয়া অব্যাহত রাখার জন্য আহ্বান জানান।

দুই পর্বের অনুষ্ঠানে সঞ্চালনায় ছিলেন কোলকাতা থেকে আগত নাট্যকার ও বাচিকশিল্পী মধুমিতা বসু। পুরো অনুষ্ঠানের সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন সংগঠনটির প্রতিষ্ঠাতা সুজন রায়।

অনুষ্ঠানের ফাঁকে ফাঁকে কবিতা আবৃত্তি ও গান পরিবেশন করেন আগত কবি-সাহিত্যিকরা। সবশেষে আমন্ত্রিত কবি, সাহিত্যিক ও সাহিত্যানুরাগীদের মধ্যে সাহিত্যের পথে হাঁটার স্বীকৃতি স্বরূপ সম্মাননা প্রদান করে উৎসাহিত করা হয়। পরে কবি মোছাঃ বিলকিস খানম-এর সমাপনী বক্তব্যের মধ্যদিয়ে অনুষ্ঠান শেষ হয়। মিডিয়া পার্টনার হিসেবে গবেষণামূলক পত্রিকা ধ্রুববাণী’র অফিসিয়াল পেইজ থেকে অনুষ্ঠানটি লাইভ সম্প্রচার করা হয়।