৩১ বছর শিক্ষকতার পর সাখাওয়াত হোসেনের অশ্রুসিক্ত বিদায়

0
362

ইয়ামিন হোসেন: ভোলার রাজাপুর ঐতিহ্যবাহী স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠান তৈয়বা খাতুন মডেল একাডেমীর প্রধান শিক্ষক সাখাওয়াত হোসেন এর অবসর জনিত এক বিরল আড়ম্বরপূর্ণ বিদায়ী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

জীবনের দুটি কঠিন সময়ের একটি প্রথমবারের জন্য ‘হ্যালো’ আর শেষবারের জন্য বিদায় । তবে এ বিদায় কর্মজীবন ইতি টানার। তাতে-ও কী, যেকোনও বিদায় বেদনার।

৩১ বছরের দীর্ঘ কর্মজীবনের শেষ দিন, বুধবার (৩১শে মে) সকালে আবেগঘন পরিবেশে বিদায়ী সংবর্ধনা ও সম্মাননা দেওয়া হয়েছে। উপস্থিত অতিথি, শিক্ষক-শিক্ষিকা ও শিক্ষার্থীগণ অশ্রুসিক্ত নয়নে বিদায়ী শিক্ষকের সংবর্ধনা প্রদানকালে কান্নায় ভেঙ্গে পড়েন। শিক্ষকের প্রতি এই ধরনের বিরল সংবর্ধনা ও সম্মাননা সহসা চোখে পড়ে না। শিক্ষার্থীদের এ ধরনের অশ্রুসজল ও সম্মাননা প্রদানের মধ্য দিয়ে বিদায় অনুষ্ঠানটি উপস্থিত সকলের হৃদয় স্পর্শ করে।

বিদায়ী প্রধান শিক্ষক সাখাওয়াত হোসেন এর বিদায়ী অনুষ্ঠানে সহকর্মী, অভিভাবক ও শিক্ষার্থীদের স্মৃতিচারণে উঠে আসে বিদায়ী প্রধান শিক্ষকের বর্ণাঢ্য ক্যারিয়ারের কথা।

বিদ্যালয়ে সহকারী প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষক মোঃ আলী বিদায় বলতে গিয়ে কান্নায় ভেঙে পড়েন। এসময় বিদায়ী প্রধান শিক্ষক নিজেও কান্নায় ভেঙে পড়েন। বিদায়ী বক্তব্যতে তিনি স্বীকার করে, এই ভালোবাসার কাছে আজীবন ঋণী তিনি। এ সময় তিনি বলেন চলার পথে যখন দেখা হবে। ভেবে নিও আমিও তোমাদের একজন ছিলাম।

এত সুন্দর আয়োজনে সাখাওয়াত হোসেন আয়োজকদের ধন্যবাদ জানান। এ সময় তিনি বলেন, আপনাদের এ ভালোবাসা ভুলবার নয়।

অবসর জনিত বিদায় অনুষ্ঠানে তৈয়বা খাতুন মডেল একাডেমীর ম্যানেজিং কমিটির সভাপতি সালেহা আক্তার চৌধুরীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজাপুর ইউনিয়নের চেয়ারম্যান রেজাউল হক মিঠু চৌধুরী।

গেস্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন, রাজাপুরের সূর্য সন্তান বরিশাল বিএম কলেজ এর রসায়ন বিভাগের চেয়ারম্যান জশিম উদ্দিন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জেলা শিক্ষা অফিসের একাডেমীক সুপারভাইজার সিরাজুল ইসলাম শাওন, ডাক্তার গোলাম রাব্বি চৌধুরী সাক্ষর, ইলিশা ইসলামিয়া মডেল কলেজ এর অধ্যক্ষ মাজহারুল ইসলাম, অধ্যক্ষ জশিম উদ্দিন, রাজাপুর ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আবদুল মান্নান।

বিদায়ী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, ভোলা সদর উপজেলা শিক্ষক সমিতির সভাপতি ও কাচিয়া শাহামদার মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মীর আমির হোসেন, চর ভেদুরিয়া মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মিজানুর রহমান মিঠু, রাজাপুর মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক কবির হোসেন, শান্তিরহাট মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক তোফায়েল আহমেদ, পাঙ্গাশিয়া মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফজলুর রহমান রিপন, ইলিশা ইসলামিয়া মডেল কলেজ এর প্রভাষক মোঃ সোহাগ, গাজীপুর মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক (ভারপ্রাপ্ত) মোর্শেদ আলম নোমান, সাবেক প্রধান শিক্ষক মাষ্টার নুরুল ইসলাম, চরপাতা মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নজরুল ইসলাম, সদুরচর নিম্ম মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ সালাউদ্দিন, অভিভাবক প্রতিনিধি বশির আহমেদসহ বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষকরা।

অনুষ্ঠানে বিদ্যালয়ের সহকারী শিক্ষক এমদাদ হোসেন এর সঞ্চালনায় শুভেচ্ছা বক্তব্য রাখেন বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক রিয়াজুল ইসলাম।