তীব্র তাপদাহে ঈশ্বরদীতে বেড়েছে তালের শাঁসের কদর

0
166

মামুনুর রহমান, (পাবনা) : জ্যৈষ্ঠের তীব্র তাপদাহে একটু স্বস্তি পেতে বেড়েছে তালের শাঁসের কদর। পাবনার ঈশ্বরদী তাপমাত্রা প্রতিদিন বেড়েই চলেছে। গরম থেকে বাঁচতে এ মৌসুমি ফল তাল শাঁসের কদর রয়েছে অত্র অঞ্চলে।

সহজলভ্য ও মুখরোচক হওয়ায় এ সময় বিভিন্ন বয়সী মানুষের পছন্দের তালিকায় এটি বেশ জায়গা করে নিয়েছে। বিভিন্ন হাট বাজারসহ পৌর শহরের মোড়ে মোড়ে বসছে এই তালের শাঁসের অস্থায়ী দোকান।

এসব দোকানগুলোতে ক্রেতার ভীড় চোখে পড়ার মতো। প্রতিটি তালের শাঁস বিক্রি হচ্ছে পনের টাকা থেকে বিশ টাকায়। সরজমিনে দেখা যায়, ঈশ্বরদী বাজার রোডে, বিভিন্ন বটতলা বিভিন্ন স্থানের বিক্রেতা মাহাবুব ইসলাম তাল শাঁস কেটে রাখতে পারছে না। কাটা শেষ হতে না হতেই ক্রেতারা নিয়ে যাচ্ছে। নয়- দশ পিছ তাল শাঁসের পোটলা বিক্রি হচ্ছে পঞ্চাশ টাকায়। প্রতিদিন প্রায় ৭০০-৮০০ পিছ তাল শাঁস বিক্রি করে থাকেন এই বিক্রেতা।

তিনি আরো বলেন প্রতিদিন প্রায় পাঁচ হাজার টাকার তাল বিক্রি করে থাকেন। ক্রেতা সুমন ইসলাম বলেন, এই গরমের মধ্যে তাল শাঁস খেতে খুব ভাল লাগে। কিনে খাই মাঝে মাঝে বাড়িতে ও নিয়ে যাই। শহরের বিভিন্ন মোড়ে মোড়ে দেখা যায় ভ্যান গাড়ি বা অস্থায়ী দোকান দিয়ে একাধিক জনকে তাল শাস বিক্রি করতে। প্রতিদিন দুপুরে শহরের পৌর মার্কেটের সামনে তাল শাস বিক্রি করছিলেন জাহাঙ্গীর আলম। তিনি বলেন, গরম পড়লে তালের শাঁস ভালো বিক্রি হয়। প্রতি বছর আমি এই মৌসুমে তালের শাঁস বিক্রি করি।

প্রতিটি তালের ভেতর তিনটি অথবা দুইটি শাঁস থাকে প্রতিটি শাঁস ৫টাকা করে বিক্রি করি। সকাল থেকে বিকাল পর্যন্ত তিনশত শাঁস বিক্রি করতে পারি। গ্রামে গ্রামে ঘুরে এসব কচি তাল কিনে এনে বাজারে বিক্রি করেন তিনি। ৩০ থেকে ৫০ কাঁদি তাল বিক্রি করতে পারি । তালের সংখ্যা ভেদে একটি গাছের দাম পড়ে ৫০০ থেকে হাজার ক্রয় করতে হয়।