গুচ্ছ ভর্তি পরীক্ষা শুরু আজ

0
134

পাবলিক বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা শুরু হল আজ। ২২টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ২০২২-২৩ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষে গুচ্ছ পদ্ধতিতে শিক্ষার্থী ভর্তি করবে। তৃতীয়বারে দেশে ২২টি সরকারি বিশ্ববিদ্যালয়ের এই ভর্তি পরীক্ষা ১৯টি বিশ্ববিদ্যালয় কেন্দ্রে অনুষ্ঠিত হচ্ছে।

শনিবার ‘বি’ (মানবিক) ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে শুরু হল পরীক্ষা। ২৭ মে (শনিবার) ‘সি’ ইউনিট এবং ৩ জুন (শনিবার) ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা সারাদেশে একযোগে অনুষ্ঠিত হওয়ার কথা আছে। গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষায় তিন ইউনিটে তিন লাখের বেশি শিক্ষার্থী আবেদন করেছেন। ২০২২ খ্রিষ্টাব্দের এইচএসসি ও সমমান পরীক্ষার জন্য পুনর্বিন্যাসকৃত সংক্ষিপ্ত সিলেবাসেই এবারের গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে বলে জানিয়েছেন সংশিষ্টরা।

প্রতিটি ভর্তি পরীক্ষা দুপুর ১২টায় শুরু হয়ে চলবে বেলা ১টা পর্যন্ত। শিক্ষার্থীদের ১ ঘণ্টার মধ্যে ১০০ নম্বরের নৈর্ব্যত্তিক পদ্ধতির পরীক্ষায় অংশ নিতে হবে এবং প্রতিটি ভুল উত্তরের জন্য শূন্য দশমিক ২৫ নম্বর কাটা যাবে। ভর্তি পরীক্ষায় ন্যূনতম ৩০ নম্বর প্রাপ্ত শিক্ষার্থীদের ফল মেধাক্রমসহ প্রকাশ করা হবে সমন্বিত ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে।

গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয় হলো-

জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় এবং চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।