কাওরান বাজারে ঝুঁকিপূর্ণ ভবন সিলগালায় ব্যবসায়ীদের বাধা

0
112

কাওরান বাজারে কিচেন মার্কেট নামে পরিচিত ঝুঁকিপূর্ণ দুইতলা ভবন সিলগালা করতে গিয়ে বাধার মুখে পিছু হটেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার (১১ মে) বেলা সাড়ে ১১টায় ডিএনসিসির অঞ্চল ৫-এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোতাকাব্বীর আহমেদের নেতৃত্বে অভিযান পরিচালিত হয়। এসময় ব্যবসায়ী‌দের মার্কেট ছাড়তে নতুন করে সময় বেঁধে দেওয়া হয়।

এসময় নির্বাহী কর্মকর্তা মোতাকাব্বীর আহমেদ ব্যবসায়ীদের উদ্দেশে বলেন, ‘ব্যবসার চাইতে জীবনের মূল্য অনেক বেশি। এই ঝুঁকিপূর্ণ ভবনটি ভেঙ্গে পড়লে বড় ধরনের হতাহতের ঘটনা ঘটবে’। এসময় তিনি সুষ্ঠুভাবে কার্যক্রম পরিচালনার জন্য কোনও বাধা না দিয়ে সহায়তা করার অনুরোধ করেন ব্যবসায়ীদের।

তবে ব্যবসায়ীরা তা মানতে নারাজ। এসময় ‘অবৈধ উচ্ছেদ বন্ধ করো’—বলে স্লোগান দিয়ে তারা ডিএনসিসি কর্তৃপক্ষকে বাধা দেয়। ফলে অনেকটা বাধ্য হয়ে ও মার্কেট সমিতির অনুরোধে আগামী ২৫ তারিখ মার্কেট সিলগালার নতুন তারিখ নির্ধারণ করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট মোতাকাব্বীর আহমেদ।

এদিকে পুনর্বাসন না করা পর্যন্ত ব্যবসায়ীরা মার্কেট ছাড়বেন না এবং কোনও ধরনের উচ্ছেদও মানবেন না বলে জানান।

ব্যবসায়ীরা বলেন, ‘আমাদের যেখানেই পুনর্বাসন করা হোক না কেন, সেখানকার কাগজ আমাদের আগে বুঝিয়ে দিতে হবে। তার আগেই যদি আমাদের উচ্ছেদ করা হয় তাহলে কে কোথায় যাবে তার কোনও নিশ্চয়তা নেই। আমরা নতুন করে ব্যবসা করার নিশ্চয়তা চাই’।

তবে পুনর্বাসনের ব্যবস্থা করা হয়েছে জানিয়ে ডিএনসিসি কর্মকর্তা মোতাকাব্বীর আহমেদ বলেন, ‘যাত্রাবাড়ীতে ব্যবসায়ীদের পুনর্বাসন করার জন্য সরকার ৩০০ কোটি টাকা ব্যয়ে নতুন মার্কেট করেছে। যার ৯৫ ভাগ কাজ শেষ। এছাড়া কাওরান বাজারের অন্যান্য ঝুঁকিপূর্ণ মার্কেটের ব্যবসায়ীদের পুনর্বাসন করার জন্য গাবতলী ও আমিনবাজারে জায়গা করে দিচ্ছে সরকার’।

পুনর্বাসনের আগেই কেন উচ্ছেদ করা হচ্ছে জানতে চাইলে তিনি বলেন, ‘মার্কেটগুলো অনেক আগেই ঝুঁকিপূর্ণ ঘোষণা করা হয়েছে। ফলে যেকোনও সময়েই দুর্ঘটনা ঘটতে পারে। সম্প্রতি যে ভূমিকম্প হয়েছে তার উৎপত্তিস্থল যদি কাওরান বাজারে হতো, তাহলে তা ধ্বংসস্তূপে পরিণত হতো। তাই আমরা চাচ্ছি যত দ্রুত সম্ভব ব্যবসায়ীদের ঝুঁকিপূর্ণ মার্কেট থেকে সরিয়ে নিতে। এরজন্য তাদের একাধিকবার নোটিশও দিয়েছি। সর্বশেষ গতমাসের (এপ্রিলে) শুরুতেও এক সপ্তাহ সময় দিয়েছিলাম সরে যাওয়ার জন্য। কিন্তু তারা এই জায়গা ছাড়তে চাচ্ছে না।

সিলগালা অভিযানে আরও উপস্থিত ছিলেন—ডিএনসিসির ২৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর শামীম হাসান। তিনি বলেন, ‘দীর্ঘদিন ধরে এই জায়গায় ব্যবসায়ীরা তাদের ব্যবসা পরিচালনা করে আসছে৷ এইখানেই তাদের সব চেনাপরিচয়। তাই এই জায়গা ছেড়ে তারা যেতে চাচ্ছে না। তাদের বারবার এই জায়গা ছেড়ে দিতে বলা হচ্ছে৷’