ন্যূনতম মজুরি ২৫ হাজার টাকা দাবি

0
135

সাভারে পয়লা মে আন্তর্জাতিক শ্রমিক দিবস উপলক্ষে বিভিন্ন সংগঠনের ব্যানারে র‌্যালি, আলোচনা ও মানববন্ধন করেছেন শ্রমিকরা।

আয়োজিত সভা ও মানববন্ধন থেকে শ্রমিকদের ন্যূনতম মজুরি ২৫ হাজার টাকা করার দাবি জানিয়েছে শ্রমিক সংগঠনগুলো।

সোমবার দুপুরে ১১টার দিকে সাভারের রানা প্লাজার সামনে বাংলাদেশ গার্মেন্টস অ্যান্ড শিল্প শ্রমিক ফেডারেশন ও প্রগতিশীল গার্মেন্টস শ্রমিক ফেডারেশন যৌথভাবে মানববন্ধন ও সমাবেশ কর্মসূচি পালন করে। এ সময় সংগঠন দুটি বর্তমান দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির বাজারে পোশাক শ্রমিকদের নানা কষ্টের কথা তুলে ধরে অবিলম্বে ন্যূনতম ২৫ হাজার টাকা মজুরি ঘোষণার দাবি জানান।

এ সময় শ্রমিক নেতারা পোশাক শ্রমিকদের জন্য বাৎসরিক ইনক্রিমেন্ট ১০ শতাংশ নির্ধারণ করা, নারী ও শিশু নিরাপত্তা, শিক্ষা, ডে-কেয়ার সেন্টার ব্যবস্থা, আবাসন নির্মাণ, নারী শ্রমিকদের মাতৃত্বকালীন ছুটি ৬ মাস আইন পাস করা, ইপিজেডকে শ্রম আইনের অন্তর্ভুক্ত করা, অবাধ ট্রেড ইউনিয়ন অধিকার শ্রম আইন নিশ্চিত করা, গণতান্ত্রিক শ্রম আইন প্রণয়ন, শ্রম আদালতে দায়ের মামলা ১৫০ দিনের মধ্যে নিষ্পত্তি, কর্মস্থলে শ্রমিকের নিরাপত্তা নিশ্চিত, তাজরীন ও রানা প্লাজায় ক্ষতিগ্রস্ত শ্রমিকদের ক্ষতিপূরণ, পুনর্বাসন ও রানা প্লাজার ধসের ২৪ এপ্রিলকে জাতীয় শোক দিবস ঘোষণার দাবি জানান।

বাংলাদেশ গার্মেন্টস অ্যান্ড শিল্প শ্রমিক ফেডারেশনের সভাপতি রফিকুল ইসলাম সুজন বলেন, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির বাজারে শ্রমিকরা যে মজুরি পান, তাতে দিনে দু বেলা খেয়ে-পরে বেঁচে থাকা কঠিন। দীর্ঘদিন ধরে আমরা পোশাক শ্রমিকদের জন্য নতুন মজুরি বোর্ড গঠনের দাবি জানিয়ে আসছি। আজ আবারও এ মহান মে দিবসে আমরা সরকারের কাছে দাবি জানাই, অবিলম্বে পোশাক শ্রমিকদের ন্যূনতম মজুরি ২৫ হাজার টাকা নির্ধারণ করা হোক।

এদিকে বিকেলে গার্মেন্টস শ্রমিক ঐক্য ফোরাম কেন্দ্রীয় কমিটির উদ্যোগে সাভারের উলাইল এলাকায় লাল পতাকা র‌্যালি, সমাবেশ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন হয়।

এ সময় উপস্থিত নেতৃবৃন্দ গার্মেন্টস শ্রমিকদের ন্যূনতম মজুরি নির্ধারণ, পূর্ণাঙ্গ রেশনিং এবং মহার্ঘ ভাতা প্রদান, স্বাস্থ্যসম্মত নিরাপদ কর্মসংস্থান নিশ্চিত, অবাধ ট্রেড ইউনিয়ন নিশ্চিত, গণতান্ত্রিক শ্রম আইন প্রণয়ন, মাতৃত্বকালীন ছুটি কার্যকর ও প্রতিটি কারখানায় শিশু দিবাযত্ন (ডে-কেয়ার) কেন্দ্র নিশ্চিত করা, রানা প্লাজা ও তাজরীন গার্মেন্টসে শ্রমিক হতাহতের বিচার ও যথাযথ শাস্তি প্রদানসহ ক্ষতিপূরণ আইন বাস্তবায়নের দাবি জানান।

এ সময় আয়োজিত অনুষ্ঠানে গার্মেন্টস শ্রমিক ঐক্য ফোরাম কেন্দ্রীয় কমিটির সভাপতি মোশরেফা মিশুর সভাপতিত্বে আয়োজিত সমাবেশ ও সাংস্কৃতিক অনুষ্ঠানে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয় আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক মোহাম্মদ তানজীম উদ্দিন খান, সমাজবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. সামিনা লুৎফা, লেখক, গবেষক ও শিক্ষক মাহা মির্জা।

এ ছাড়া বক্তব্য রাখেন শহীদুল ইসলাম সবুজ, আমিনা আকতার, মমিনুর রহমান মমিন, নয়ন হোসেন, ইমদাদুল ইসলাম এমদাদ, রতন হোসেন মোতালেব, কবির খান মনির, মো. নজরুল ইসলাম, রিপন খানসহ বিভিন্ন শ্রমিক সংগঠনের কেন্দ্রীয় ও আঞ্চলিক নেতৃবৃন্দ।

অন্যদিকে সোমবার দুপুরে আশুলিয়ার জামগড়া থেকে জাতীয় শ্রমিক লীগ আশুলিয়া আঞ্চলিক শাখার প্রতিষ্ঠাতা সভাপতি আকবর হোসেন মৃধার নেতৃত্বে একটি র‌্যালি বের হয়। র‌্যালিটি বাইপাইল-আব্দুল্লাহপুর মহাসড়কের জামগড়া থেকে শুরু হয়ে শিমুলতলায় গিয়ে শেষ হয়। সেখানে আয়োজিত আলোচনা সভায় বিভিন্ন পোশাক কারখানার শ্রমিকসহ শ্রেণি-পেশার মানুষ উপস্থিত ছিলেন।