ভর্তি পরীক্ষা সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে হচ্ছে : ঢাবি উপাচার্য

0
188

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষা সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হচ্ছে বলে জানিয়েছেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। শনিবার (২৯ এপ্রিল) কলা অনুষদ ভবনে পরীক্ষাকেন্দ্র পরিদর্শন শেষে তিনি এ কথা জানান।

ড. মো. আখতারুজ্জামান বলেন, নিয়মনীতি যথাযথভাবে অনুসরণ করে স্বচ্ছ ও সুশৃঙ্খলভাবে এই পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। আমরা শিক্ষার্থীদের সঙ্গে কথা বলেছি। প্রশ্নপত্রের গুণগতমান ও পরীক্ষার সার্বিক পরিবেশ নিয়ে শিক্ষার্থীরা সন্তুষ্টি প্রকাশ করেছে।

ভর্তি জালিয়াত চক্র নিয়ে তিনি বলেন, যেসব প্রতারক চক্র নানাভাবে প্রতারণা ও জালিয়াতির আশ্রয় নিয়ে প্রশ্নপত্র ফাঁসের মতো অপরাধে জড়িয়ে পড়েন তাদের মূলোৎপাটনের একটা উদ্যোগ আমরা নিয়েছিলাম। সেই সূত্রে আইনশৃঙ্খলা বাহিনী ও তাদের বিভিন্ন সংস্থার সহায়তায় অনেককেই আইনের আওতায় আনা হয়েছে। ফলশ্রুতিতে এখন পর্যন্ত একটি আশানুরূপ সুষ্ঠু ও সুশৃঙ্খল পরিবেশের মধ্য দিয়ে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

উল্লেখ্য, শনিবার বেলা ১১টা থেকে চারুকলা ইউনিটের পরীক্ষার মাধ্যমে শুরু হয়েছে ভর্তিযুদ্ধ। চারুকলা ছাড়া ৬ মে কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট, ১২ মে বিজ্ঞান ইউনিট এবং ১৩ মে ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। সব ইউনিটের পরীক্ষা হবে বেলা ১১টা থেকে দুপুর ১২টা ৩০ মিনিট পর্যন্ত।

চারুকলা ইউনিটের পরীক্ষায় ৪০ নম্বরের বহুনির্বাচনী (এমসিকিউ) ও ৬০ নম্বরের অঙ্কন পরীক্ষা হবে। এ ইউনিটের বহুনির্বাচনী পরীক্ষার জন্য ৩০ মিনিট ও লিখিত পরীক্ষার জন্য ৬০ মিনিট সময় থাকবে। এমসিকিউ পরীক্ষায় উত্তীর্ণ ভর্তিচ্ছুরা অঙ্কন পরীক্ষায় অংশ নেবেন।