শ্রীনগরে বোঙ্গায় ধান মাড়াই করে আয়

0
219

আরিফুল ইসলাম শ্যামল: মুন্সীগঞ্জের শ্রীনগরে আড়িয়ল বিলসহ উপজেলার বিভিন্ন চকে পুরোদমে শুরু হয়েছে পাকা ধান কাটা ও মাড়াইয়ের কাজ। বাড়ির আঙ্গিণায় ও রাস্তার পাশে বোঙ্গা নাম ধান মাড়াই যন্ত্রে ধান মাড়াইয়ের কাজে ব্যস্ত সময় পাড় করছেন কৃষি শ্রমিকরা। স্থানীয় কৃষক পরিবার তাদের সোনালী ফসল ঘরে তুলার কর্মযজ্ঞে দিনরাত কাজ করে যাচ্ছেন।

ধানের ভরা মৌসুমে শ্যালো ইঞ্জিন চালিত ধান মাড়াইয়ের বোঙ্গার কদর বাড়ে। অল্প সময়ে শতশত মণ ধান মাড়াই কাজে বোঙ্গার কোন বিকল্প নেই। প্রতি ঘন্টায় প্রায় ১০০ মণ ধান মাড়াই করা যাচ্ছে এই বোঙ্গায়। এতে অল্প পূজিতে আধুনিক যন্ত্রটি ক্রয়ের মাধ্যমে কৃষকের ধান মাড়াই করে আয় করতে পারছেন বোঙ্গার মালিকরা। প্রতি মণ ধান মাড়াই করে বোঙ্গার মালিক পারশ্রমিক বাবদ পাচ্ছেন ২ কেজি করে ধান। ধান মাড়াই কাজে যন্ত্রটি (বোঙ্গা মেশিন) চালাতে প্রয়োজন পড়ে ২/৩ জন শ্রমিকের।

সরেজমিন ঘুরে দেখা যায়, পবিত্র ঈদুল ফিতরের ছুটি কাটিয়ে পুরোদমে শুরু হয়েছে জমিতে পাকা ধান কাটা প্রতিযোগিতা। এ কাজে উপজেলাব্যাপী হাজার হাজার কৃষি শ্রমিক খোলা মাঠে ময়দানে কাজ করছেন। কাঙ্খিত ফসল ঘরে তোলার লক্ষ্যে স্থানীয় কৃষাণ-কৃষাণি ও কৃষি শ্রমিকরা বিভিন্ন কাজকর্মের মধ্যে দিয়ে ব্যস্ত সময় পাড় করছেন। প্রচন্ড গরম ও তাপদাহ উপেক্ষা করে তারা ধান কাটা, ধান মাড়াই, রোদে ধান শোকানো ও ধান সিদ্ধ করার কাজে ব্যস্ত থাকতে দেখা গেছে তাদের। তবে এ বছর ধানি জমিতে ব্লাস্ট রোগের আক্রমণে ফসলের কাঙ্খিত ফলন কম পাচ্ছেন। লক্ষ্য করা গেছে, আড়িয়ল বিল, পাটাভোগ চক, হরপাড়া এলাকার গোল্ডেন সিটির চকসহ বিভিন্ন জমিতে ব্লাস্ট রোগের আক্রমণে ধানের ছড়ায় চিটার পরিমান বেশী হচ্ছে।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, ২৮ জাতের ধানের জমিতে ব্লাস্ট রোগটির আক্রমণ বেশী। রোগটির দমনে স্থানীয় কৃষকদের ছত্রানাশক স্প্রে করার পরামর্শ দেওয়া হয়েছে। উপজেলায় এ বছর প্রায় ১০ হাজার হেক্টর জমিতে বিভিন্ন জাতের ধান চাষ হয়েছে। এর মধ্যে আড়িয়ল বিলের শ্রীনগর অংশেই ৫ হাজার হেক্টর জমিতে আগাম ধান চাষ করা হয়েছে। ধানের উৎপাদণ লক্ষ্যমাত্রা ধরা হচ্ছে ৪২ হাজার ৫৬০ মেট্রিকটন। আড়িয়ল বিলে আগাম পাকা ধান কাটা শুরু হয়েছে। এছাড়া উপজেলার অন্যান্য চকেও কিছু কিছু জমিতে পাকা ধান কাটা হচ্ছে।

পাটাভোগের কৃষক দেলোয়ার শেখ, হরপাড়ার আব্দুল আউয়াল, শ্যামসিদ্ধির রফিকুল ইসলামসহ অনেকেই জানান, ব্লাস্ট রোগটির আক্রমণে ধানে চিটার পরিমান বেশী হয়েছে। আক্রান্ত জমিগুলোতে ধানের ফলন অর্ধেক হয়েছে। রোগমুক্ত জমিতে কাঙ্খিত ফলন পাওয়া স্বপ্ন দেখছেন। পাকা ধান কাটার পর মারাই করছেন তারা।

গাদিঘাট এলাকার আলফাত হোসেন বলেন, আড়াই লাখ টাকায় একটি বোঙ্গা খরিদ করেছেন। এই বোঙ্গা দিয়ে এলাকার গৃহস্তের ধান মাড়াই করছেন। বিনিময়ে বোঙ্গা বাবদ তিনি পাচ্ছেন প্রতিমণে ২ কেজি করে ধান।

সমপরিমাণ ধান বাবদ নগদ অর্থও নেওয়া হচ্ছে। ধান মাড়াই যন্ত্রটি চালাতে ১ মাসের জন্য ২ জন শ্রমিক নিয়োগ দিয়েছেন। ঘন্টায় প্রায় ১০০ মণ ধান মাড়াই করতে পারছেন। সব খরচ বাদে এই মৌসুমে বোঙ্গা থেকে প্রায় ২ লাখ টাকা আয়ের কথা বলেছেন তিনি।