আড়িয়ল বিলে পাকা ধান কাটা ও মাড়াইয়ে ব্যস্ত কৃষক

0
167

আরিফুল ইসলাম শ্যামল: মুন্সীগঞ্জের শ্রীনগরে বির্স্তীণ আড়িয়ল বিলের বিভিন্ন জমিতে শুরু হয়েছে আগাম ধানা কাটা। পাকা ধান কাটা ও মাড়াইয়ের কাজে ব্যস্ত সময় অতিবাহিত করেছেন বিল পাড়ের কৃষাণ-কৃষাণি। তবে ধান ক্ষেতিতে এবার বøাস্ট রোগের আক্রমণে ফসলের ফলন কমের শঙ্কা প্রকাশ করেছেন তরা। এ অবস্থায় বিঘা প্রতি সর্বোচ্চ ২৬-২৮ মণ ধান উৎপাদণের লক্ষ্য করছেন তারা। বøাস্ট রোগ আক্রান্ত জমিতে ধানের ছড়ায় চিটার পরিমাণ বেশী হয়েছে।

এ অ লের চাষীরা ২৮ ও ২৯ জাতের ধান চাষ বেশী করেছেন। উপজেলায় মোট ১০ হাজার হেক্টর জমিতে ধাণ চাষ করা হয়। এর মধ্যে বিখ্যাত আড়িয়ল বিলের শ্রীনগর অংশেই ৫ হাজার হেক্টর জমিতে আগাম ধান চাষ করা হয়েছে।

সরেজমিনে দেখা গেছে, উপজেলার আড়িয়ল বিল এলাকার শ্যামসিদ্ধি, গাদিঘাট, আরধীপাড়া, বাড়ৈখালী, শ্রীধরপুর, মদনখালীসহ বিভিন্ন স্থানে জমিতে আগাম পাকা ধান কাটা হচ্ছে। প্রচন্ড রোদ ও তাপদাহ উপেক্ষা করে এ কাজে হাজার হাজার কৃষি শ্রমিক মাঠে শ্রম বিক্রি করছেন। বিলের বিভিন্ন প্রান্ত থেকে এসব কাটা ধান নৌকার পাশাপাশি শ্রমিকরা মাঠায় করে গৃহস্তের বাড়ির আঙ্গিণায় কিংবা সড়কের পাশে আনা হচ্ছে।

মাড়াই যন্ত্রে ধান মাড়াইয়ের পর রোদে শুকানো হচ্ছে। জানা গেছে, এলাকায় ৯৩০-৯৫০ টাকা দরে ধানের মণ কেনাবেচা হচ্ছে। ফসলের কাঙ্খিত ফলন না হওয়ায় এ চাষে সব খরচ বাদে ধানে কোনও লাভ হচ্ছে না এমনটাই বলছেন এখানকার ধান চাষীরা।

শ্যামসিদ্ধির মো. আলফাত বলেন, ৩ বেলা খাবার দিয়ে ৮০০ টাকা দৈনিক রোজে কৃষি শ্রমিক আনা হয়েছে। সকাল-বিকাল ধান কাটা ও মাড়াই কাজ করছেন তারা। এ বছর ধানের আশানুরূপ ফলন হয়নি তার। গাদিঘাট গ্রামের কৃষক রফিকুল ইসলাম বলেন, প্রায় ১০ একর জমিতে ধান চাষ করেছি। এর মধ্যে একটি জমিতে ২৯ জাতের পাকা ধান কেটা হয়েছে। বøাস্ট রোগের আক্রমণের ফলে ধানের ফলন কম হয়েছে।

ধানে চিটার পরিমাণ অনেকাংশে বেশী। এ পরিস্থিতিতে বিঘায় ৮/১০ মণ ধান কম উৎপাদণ হবে। স্থানীয় বেপারীরা ধানের মণ হাকাচ্ছেন ৯৩০ টাকা করে। এ দামে ধান বিক্রি করিনি। ধান সব গোলায় তুলে রাখছি।

উপজেলা কৃষি অফিসার মোহসিনা জাহান তোরণ জানান, সারা বাংলাদেশেই বøাস্ট রোগটি ছড়িয়ে পড়েছে। বিশেষ করে ২৮ জাতের ধানের জমিতে এ রোগটির আক্রমণ বেশী হয়। রোগটি দমনে কৃষকদের জমিতে ছত্রানাশক স্প্রে করার পরামর্শ দেওয়া উপজেলায় ধান উৎপাদণের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৪২ হাজার ৫৬০ মেট্রিকটন। এতে প্রদর্শনী ক্ষেত রয়েছে ৫০টি।