মাগুরার মহম্মদপুরে দখলকৃত জমি উদ্ধারের দাবিতে মানববন্ধন

0
173

মতিন রহমান, মাগুরা: মাগুরার মহাম্মদপুর উপজেলার চুড়ারগাতী গ্রামে কৃষক ও খেটে খাওয়া মানুষের কয়েক’শ শতাংশ জমি জোরপূর্বক ভোগ দখলের অভিযোগ উঠেছে চুড়ারগাতি গ্রামের কাজী শওকত ওসমান ও তার ভাইয়ের বিরুদ্ধে।

এসব জমি ফিরে পেতে মধুমতী নদীর তীর সংলগ্ন চরে এসব জমি ঘিরে থাকা জমির মালিক দাবি করা চুড়ারগাতী, আকসারচর, বহলবাড়ী, গয়েশপুর, বকসিপুর গ্রামসহ ও স্থানীয়রা মানববন্ধন করে। গতকাল মঙ্গলবার বিকালে মধুমতী নদী সংলগ্ন চুড়ারগাতি এলাকায় এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। স্থানীয় পুলিশ প্রশাসনের উপস্থিতিতে প্রায় দেড় শতাধিক মানুষ এই মানববন্ধনে অংশ নেয়।

এসময় বেদখল হওয়া জমির মালিক দাবি করা ব্যাক্তি অখিল, রুহুল আমিন, ফারুক হোসেন, মসিয়ার, সাজ্জাদ হোসেন, টগর আলী, রবিউল ইসলাম, মুরাদ, রিপন, লতিফ হোসেন, মিরাজ আহমেদসহ আরো অনেক ভুক্তভোগী জমি উদ্ধারের জন্য প্রশাসনসহ জনগণের সহযোগিতা কামনা করেন।

তথ্যানুসন্ধানে জানা যায়, ইতোপূর্বে ভুক্তভোগী ব্যাক্তিরা জমি ফিরে পেতে একাধিক মানববন্ধন কর্মসূচি ও ইউনিয়ন পর্যায়ে সালিশ করলেও তাতে কোনো সূরাহ মেলেনি। বরং জমির মালিক দাবি করা লোকেরা তাদের দখল হওয়া জমি ফেরত চাইতে গেলে বিভিন্ন সময় হুমকিসহ মামলার কাগজপত্র দেখিয়ে কালক্ষেপন ও জমি ভোগ দখল করে আসছে বলে অভিযোগ ওঠে কাজী শওকত ওসমান ও সিরাজুল ইসলামের বিরুদ্ধে।

এসব ঘটনায় মহম্মদপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) অসিত কুমার রায় জানান, অভিযোগকারী ব্যাক্তিদেরকে লিখিতভাবে থানায় অভিযোগ দিতে বলা হয়েছে। বিষয়টি উভয়পক্ষে শোনামেলা করে ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান তিনি।