রোহিঙ্গাদের আরও ২ কোটি ৩৮ লাখ ডলার সহায়তা দিয়েছে যুক্তরাষ্ট্র

0
130

বাংলাদেশে আশ্রিত মিয়ানমারের নাগরিক রোহিঙ্গাদের জরুরি খাদ্য ও পুষ্টি নিশ্চিতের লক্ষ্যে উন্নয়ন সংস্থা ইউএস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্টের (ইউএসএআইডি) মাধ্যমে অতিরিক্ত ২ কোটি ৩৮ লাখ ডলার সহায়তা দিয়েছে যুক্তরাষ্ট্র। সোমবার এক বিবৃতির মাধ্যমে এ তথ্য জানিয়েছে ঢাকার যুক্তরাষ্ট্র দূতাবাস।

বিবৃতিতে বলা হয়, ইউএসএআইডির মাধ্যমে রোহিঙ্গা শরণার্থীদের জরুরি খাদ্য ও পুষ্টি সহায়তা দেয়ার জন্য বাংলাদেশকে অতিরিক্ত ২ কোটি ৩৮ লাখ ডলার মানবিক সহায়তা প্রদান করছে মার্কিন যুক্তরাষ্ট্র।

এই অর্থ সহায়তার মাধ্যমে ইউএসএআইডি জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচির সঙ্গে কক্সবাজার ও ভাসানচরে অবস্থানরত রোহিঙ্গা শরণার্থীদের বিশেষ করে শিশু ও গর্ভবর্তী নারীদের পুষ্টির চাহিদা পূরণে কাজ করবে।

এক বিবৃতিতে রাষ্ট্রদূত পিটার হাস বলেছেন, যুক্তরাষ্ট্র বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গা সহায়তা করতে প্রতিশ্রুতবদ্ধ। তাদের চাহিদা মেটাতে অতিরিক্ত সহায়তা দিতে আমরা অন্যান্য দাতাদেরও আহ্বান জানাই। তবে আরো অনেক কিছু করা প্রয়োজন। আমরা বাংলাদেশ সরকারকে রোহিঙ্গা জনসংখ্যাকে আরো টেকসই জীবিকা নির্বাহের জন্য কাজ করতে অনুমতি দেয়ার আহ্বান জানাই, যেন তারা মানবিক সহায়তার ওপর নির্ভরতা কমাতে পারে।

এদিকে জাতিসংঘ বলছে, বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের মানবিক চাহিদাগুলো পূরণে তাদের ৮৭ কোটি ৬০ লাখ ডলার প্রয়োজন।