শ্রীনগরে বৈশাখী মেলা ঘিরে মৃৎশিল্পীদের কর্মযজ্ঞ

0
169
তন্তর পাল বাড়িতে মাটির খেলনা সামগ্রী রং শেষে প্যাকেট করা হবে।

শ্রীনগর (মুন্সীগঞ্জ) প্রতিনিধি: মুন্সীগঞ্জের শ্রীনগরে পাল বাড়িতে আসন্ন বৈশাখী মেলা ঘিরে চলছে মাটি সামগ্রী তৈরীর নানান কর্মযজ্ঞ। প্রহেলা বৈশাখ বাংলা নববর্ষের প্রথম দিন। এটি বাঙালির একটি সর্বজনীন লোকউৎব। ৪ দিন বাদেই (১৪ এপ্রিল, শুক্রবার) প্রহেলা বৈশাখ অথাৎ বাংলা শুভ নববর্ষ বরণে বাঙালিদের মাঝে বিরাজ করছে বৈশাখী মেলা উৎসবের আমেজ। গ্রাম বাংলার ঐতিহ্যবাহী বৈশাখী মেলা ও গোলইয়ের বিক্রির জন্য এখানকার পাল বাড়িগুলোতে চলছে শেষমূহুর্তে মাটির খেলানা সামগ্রী, হাড়ি পাতিলসহ মাটির নানান ধরণের তৈজসপত্র প্রস্তুতের বিভিন্ন কর্মযজ্ঞ। উপজেলার তন্তর, ষোলঘর, বাঘড়া ও হাঁসাড়া এলাকার পাল বাড়িগুলোতে তৈরীকৃত কাঁচা মাটির নানান তৈজসপত্র রোদে শুকানো, আগুনে পুড়ানো ও রং তুলির কাজে ব্যস্ত সময় পাড় করেছেন মৃৎশিল্পীরা। এ অ লের প্রায় দেড় শতাধিক মৃৎশিল্প পরিবারের সদস্যরা তাদের পূর্ব পুরুষদের ঐতিহ্যবাহী পেশাটি ধরে রাখার চেষ্টা করছেন।

সরেজমিনে ঘুরে দেখা যায়, উপজেলার তন্তর পাল বাড়িতে মাটির অসংখ্য খেলনা সামগ্রী প্রস্তুত করা হচ্ছে। এর মধ্যে শিশুদের জন্য কৃত্রিম হাতি, গরু, ঘোড়া, হাঁস, মুরগি, পুতুল, বিভিন্ন ধরণের ফল আকৃতির নানা রকমের ব্যাংকসহ সাংসারিক কাজকর্মে ব্যবহারযোগ্য তৈজসপত্র অন্যতম। নিপুন হাতের রং তুলির ছোঁয়ায় মাটি তৈরী এসব উপকরণ সামগ্রী যেন প্রাণবন্ত হয়ে উঠছে। রং শুকানোর পর এক এক করে পলিথিন কাগজে প্যাকেট করা হচ্ছে। বয়োজোষ্ঠ্য মৃৎশিল্পীদের এসব তৈজসপত্র তৈরী কাজে পাল পরিবারের অন্যন্য সদস্যরা সার্বিক সহযোগীতা করছেন। জানা গেছে, ৫-১০০ টাকা মূল্যে মাটি এসব খেলানা সামগ্রী পাইকারী দরে বিক্রি করা হচ্ছে। খুচরা বিক্রেতারা স্থানীয় পালদের কাছ থেকে মাটির এসব সামগ্রী সংগ্রহ করে নিচ্ছেন আসন্ন বৈশাখী মেলা-উৎসবে বিক্রির জন্য।

তন্তর এলাকার সম্ভু পাল (৬৬) বলেন, করোনাকালীন প্রথম দুই বছর বিধিনিষেধের ফলে কোন বৈশাখী মেলা উৎসব হয়নি। নানা প্রতিকূলতার মাঝে মৃৎশিল্প পেশাটি ধরে রাখার চেষ্টা করছি। কালের বিবর্তণে আধুনিকতার ছোঁয়ায় প্লাষ্টি ও স্ট্রিল পণ্যের আধিপত্যে মাটি সামগ্রী এখন বিলুপ্তির পথে যাচ্ছে। এ বছর বৈশাখী মেলা উপলক্ষে প্রায় ৪ হাজার পিস মাটির বিভিন্ন ধরণের খেলনা সামগ্রী প্রস্তুত করেছি। এগুলো পাইকারী দরে বিক্রি করছি। বৈশাখ মাস জুড়ে এসব তৈজসপত্র তৈরী করা হবে।

এছাড়া শোভা রানী পাল (৫০), সমির পাল (৫৫), ষোলঘর এলাকার পাল বাড়ির জাদপ পাল (৪৫) জানান, বৈশাখী মেলার জন্য বছরজুড়ে অল্প অল্প করে মাটির খেলনা সামগ্রী তৈরী করেন। তবে বৈশাখী মেলাকে ঘিরে প্রায় এক দেড় মাস নানা রকমের তৈজসপত্র প্রস্তুতের কাজে বেশী ব্যস্ত থাকতে হয় তাদের। এসব জিনিসপত্র বিক্রির আয়-উপার্জনে মৃৎশিল্প পরিবারের সংসার চলে।