বিশ্বকাপ বাছাইয়ে থাকছে না ডিআরএস

0
148

এবারের ২০২৩ ওয়ানডে বিশ্বকাপ বাছাইয়েও থাকছে না ডিসিশন রিভিউ সিস্টেম (ডিআরএস)। তবে আইসিসি ক্রিকইনফোকে এটা নিশ্চিত করেছে, রান আউট পর্যবেক্ষণে তৃতীয় আম্পায়ারের ব্যবস্থা ঠিকই থাকবে। আগামী জুন-জুলাইয়ে ৫০ ওভারের টুর্নামেন্টের বাছাই জিম্বাবুয়েতে অনুষ্ঠিত হবে।

২০১৯ সালের বিশ্বকাপ বাছাই টুর্নামেন্টে গতবারও ডিআরএস ছিল না। ব্যতিক্রম হলো গতবার তৃতীয় আম্পায়ারের সুবিধা সেভাবে না থাকলেও এবারে সেটি থাকছে। গত আসরের বাছাই টুর্নামেন্ট মাঠে গড়িয়েছিল ২০১৮ সালের মার্চে। সেবার ৩৪ ম্যাচের মধ্যে যে দশটি ম্যাচ টিভিতে দেখানো হয়; শুধু সেসবেই তৃতীয় আম্পায়ার রাখা হয়েছিল। এবার সবগুলো ম্যাচেই তৃতীয় আম্পায়ার থাকছে। কিন্তু রিভিউ’র জন্য যেসব যন্ত্রপাতি প্রয়োজন যেমন- আলট্রা এজ অথবা বল ট্র্যাকিং- সেসবের কিছুই থাকছে না। যা উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। কারণ রিভিউ সিস্টেম না থাকায় ২০১৯ বিশ্বকাপ বাছাই বিতর্কমুক্ত ছিল না।

দশ দলের বাছাই টুর্নামেন্ট শুরু হবে ১৮ জুন। চলবে ৯ জুলাই পর্যন্ত। সেখানে ওয়ানডে সুপার লিগের ৫টি তলানির দল (নেদারল্যান্ডস, জিম্বাবুয়ে, শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ এবং আয়ারল্যান্ড অথবা দক্ষিণ আফ্রিকার মধ্যে একটি দল) ছাড়াও ওয়ার্ল্ড কাপ ক্রিকেট সুপার লিগ-২ এর শীর্ষ তিনটি দল (নেপাল, ওমান ও স্কটল্যান্ড) এবং বাছাইয়ের প্লে-অফ থেকে আসা দুটি দল (যুক্তরাষ্ট্র, আরব আমিরাত) অংশ নেবে।