মন্ট্রিয়লে সরগম মিউজিক একাডেমীর যুগপূর্তি ও বাংলাদেশের স্বাধীনতা দিবস অনুষ্ঠানে জাস্টিন ট্রু ডো

0
352

সরগম মিউজিক একাডেমীর এক যুগ এবং বাংলাদেশের স্বাধীনতা দিবস উদযাপন অনুষ্ঠানে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রু ডো ।।কানাডার মন্ট্রিয়লে বাংলাদেশের স্বাধীনতা দিবস অনুষ্ঠানে যোগ দিলেন প্রধানমন্ত্রী ট্রুডো। বাংলাদেশীদের প্রশংসা করে তিনি বলেছেন, কানাডার আর্থ সামাজিক ক্ষেত্রে কানেডিয়ান বাংলাদেশীরা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন। তাঁর পিতা পিয়েরে ট্রুডোর বাংলাদেশকে প্রথম পশ্চিমা দেশ হিসেবে স্বীকৃতি প্রদানের বিষয়টিও তিনি অনুষ্ঠানে স্মরণ করেন।

বাংলাভাষীদের শুদ্ধ সঙ্গীত শিক্ষা প্রতিষ্ঠান সরগম মিউজিক একাডেমী ২৬ মার্চ রোববারে মন্ট্রিয়লের পার্ক ভিউ রিসেপশন হলে প্রতিষ্ঠার ১২ বছর পূর্তি অনুষ্ঠান করে। সাথে উদযাপিত হয়েছে বাংলাদেশের ৫২তম স্বাধীনতা দিবস। অনুষ্ঠানে প্রধান আকর্ষণ হয়ে ওঠেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

বিখ্যাত শিল্পী সাবিনা ইয়াসমিন আর এন্ড্রু কিশোরের হাত ধরে যাত্রা শুরু এই একাডেমীর। প্রিন্সিপাল ডরিন মলি গোমেজ আর পরিচালক রনজিত মজুমদারের অক্লান্ত চেষ্টায় ১২ বছর ধরে এগিয়ে চলছে সরগম। একাডেমীর শিক্ষার্থীদের পরিবেশনায় কানাডার জাতীয় সঙ্গীতের তালে তালে আরসিএমপি’র নিরাপত্তা বলয়ে হলে প্রবেশ করেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। তিনজন উপস্থাপিকার বাংলা, ইংরেজী ও ফরাসী ভাষার অনবদ্য উপস্থাপনার এই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রনজিত মজুমদার।

অনুষ্ঠানের শুরুতে একাডেমীর শিক্ষার্থীরা বাংলাদেশের জাতীয় সঙ্গীত পরিবেশন করেন। তারপর সংক্ষিপ্ত আলোচনায় অংশ নেন কানাডা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মহিবুর রহমান, মন্ট্রিয়লে আসন্ন ফোবানার আহ্বায়ক দেওয়ান মনিরুজ্জামান, অণুজীব বিজ্ঞানী ড. শোয়েব সাঈদ, আওয়ামী লীগ নেতা মুন্সী বশীর, সিবিএ প্রধান জিয়াউল হক জিয়া, বিশিষ্ট ব্যবসায়ী রশীদ খান, মন্ট্রিয়ল এসোসিয়েশনপ্রধান হাফিজুর রহমান।

প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো প্রথমেই অভিনন্দন জানান একাডেমীর কর্মকর্তা, ছাত্রছাত্রীদের আর অভিভাবকদের একাডেমীর ১২ বছর পূর্তিতে। তিনি বহু সংস্কৃতির দেশ কানাডায় কানাডা আর বাংলাদেশের সংস্কৃতি বিকাশে একাডেমীর অবদানের কথা কৃতজ্ঞতার সাথে স্মরণ করেন। বক্তৃতা শেষে প্রধানমন্ত্রী ট্রুডো একাডেমীর যুগপূর্তিতে কেক কাটেন এবং ঘুরে ঘুরে অতিথিদের সাথে করমর্দন করেন।