বাঁচতে চায় জন্মগতভাবে পায়ুপথ না হওয়া শিশু সাবিকুন নাহার

0
119

পটুয়াখালী জেলা প্রতিনিধিঃ পটুয়াখালীর কলাপাড়া উপজেলার মিঠাগঞ্জ ইউনিয়নের আলীগঞ্জ গ্রামের এক অসহায় প্রতিবন্ধী বাবা-মায়ের ঘরে দুই বছর আগে জন্মগ্রহণ করে শিশু সাবিকুন নাহার।

জন্মগতভাবে পায়ুপথ না হওয়ায় প্রসাবের রাস্তা দিয়ে তাকে মলত্যাগ করতে হয়। এতে দিন দিন তার পেট ফুঁলে উঠছে। অর্থের অভাবে চিকিৎসা করাতে পারছে না শিশু সাবিকুন নাহারের বাক প্রতিবন্ধী বাবা জামাল তালুকদার। সমাজের অন্য দশটি শিশুর মতোই বাঁচতে চায় এই শিশুটি। তাকে বাঁচাতে সমাজের বিত্তবানসহ সকলের সহায়তা কামনা করেন প্রতিবন্ধী পরিবারটি।

পরিবার সূত্রে জানা যায়, উপজেলার মিঠাগঞ্জ ইউনিয়নের আলীগঞ্জ গ্রামের বাক প্রতিবন্ধী পিতা জামাল তালুকদার ও বুদ্ধি প্রতিবন্ধী মা জান্নাতি বেগমের তৃতীয় কন্যাসন্তান সাবিকুন নাহার। জন্মগতভাবেই তার পায়ুপথ তৈরি হয়নি। প্রসাবের পথ দিয়েই তাকে মলত্যাগ করতে হয়। এতে ধীরে ধীরে সে অসুস্থ হয়ে পরছে। কিন্তু অর্থের অভাবে চিকিৎসা করাতে পারছে না তার অসহায় প্রতিবন্ধী পরিবার।

সমাজের সকলের সহায়তায় সুস্থ জীবনে ফিরে আসতে পারে শিশু সাবিকুন নাহার। শিশুটিকে সাহায্য করতে তার দাদা জয়নাল তালুকদারের মোবাইল (01761955088) নাম্বারে যোগাযোগ অথবা বিকাশ করার জন্য অনুরোধ জানানো হয়েছে।

চিকিৎসা করলে শিশুটি তার স্বাভাবিক জীবনে ফিরে আসতে পারে বলে মন্তব্য করে কলাপাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডা. জে.এইচ.খান লেলীন বলেন, জন্মগতভাবে পায়ুপথ তৈরী না হওয়া (ইমপারফরাটেড এ্যানাস) একটি রোগ। সরকারি মেডিকেল কলেজ হাসপাতালে সরকারি খরচেই এ রোগের চিকিৎসা করানো হয়। তবে এ পরিবারটি অসহায় ও প্রতিবন্ধী হওয়ায় তাদের সহায়তা করার জন্য সকলের এগিয়ে আসা উচিত।

কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. জাহাঙ্গীর হোসেন বলেন, শিশু সাবিকুন নাহার একটি কঠিন রোগে ভুগছে। তাকে সহায়তা করার জন্য সমাজের বিত্তবান, ব্যবসায়ীসহ সকলকে এগিয়ে আসার আহ্বান করছি।