শব্দদূষণ বিরোধী মোবাইল কোর্ট পরিচালনা, জরিমানা ও নিষিদ্ধ হাইড্রোলিক হর্ন জব্দ

0
180

নিজস্ব প্রতিবেদক:পরিবেশ অধিদপ্তর, নেত্রকোণা জেলা কার্যালয়ের উদ্যোগে শব্দ দূষণ বিরোধী অভিযানে পাঁচ হাজার টাকা জরিমানা আদায় হয়েছে। সেই সাথে দশটি হাইড্রোলিক হর্ন জব্ধ করা হয়েছে। বৃহস্পতিবার (১৭ মার্চ) নেত্রকোণা-ময়মনসিংহ মহাসড়কের নেত্রকোণা যুব অধিদপ্তর সংলগ্ন মহাসড়কে এ অভিযান পরিচালনা করা হয়।

শব্দদূষণ রোধে এ অভিযান চালিয়ে যানবাহনে অনুমোদিত শব্দের মানমাত্রা অতিক্রমকারী হাইড্রোলিক হর্ন ব্যবহার করার অপরাধে শব্দদূষণ (নিয়ন্ত্রণ) বিধিমালা ২০০৬ এর ৮(১) লংঘন করে যানবাহনে অনুমোদিত শব্দের মানমাত্রা অতিক্রমকারী হাইড্রোলিক হর্ন ব্যবহার করার অপরাধে ‘বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ (সংশোধিত ২০১০) এর ১৫(২) অনুযায়ী’ চারটি ট্রাক ও একটি বাস চালককে ০৫টি মামলায় মোট পাঁচ হাজার টাকা জরিমানা ধার্যপূর্বক আদায় করা হয় ও অনুমোদিত শব্দের অতিরিক্ত মানমাত্রার শব্দ সৃষ্টিকারী দশটি হাইড্রোলিক হর্ন পাইপ জব্দ করা হয়।

মোবাইল কোর্টে বিচারিক দায়িত্ব নেত্রকোণা জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোঃ নিয়াজ মাখদুম এবং প্রসিকিউটর হিসেবে দায়িত্ব পালন করেন। পরিবেশ অধিদপ্তর, নেত্রকোণা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ আবু সাঈদ প্রসিকিউশন প্রদান করেন।

শব্দদূষণ মানব শরীরের জন্য ক্ষতিকর সে সম্পর্কিত সচেতনতামূলক লিফলেট বিভিন্ন যানবাহনের চালকদের মাঝে বিতরণ করা হয় এবং একই সাথে বিভিন্ন যানবাহনে স্টিকার লাগানো হয় । মোবাইল কোর্ট পরিচালনায় সহযোগিতা করেন, নেত্রকোণা জেলার আনসার সদস্যবৃন্দ। পরিবেশ অধিদপ্তর, নেত্রকোণা জেলা কার্যালয়ের পক্ষ থেকে এ ধরণের অভিযান/মোবাইল কোর্ট অব্যাহত থাকবে বলে জানানো হয়।