এসি দুর্ঘটনা এড়াতে প্রাথমিক ধারণা

0
151

শীত গিয়ে গরম চলেই এসেছে বলা চলে। প্রচণ্ড গরম থেকে স্বস্তি পেতে বাড়ছে এয়ার কন্ডিশনারের চাহিদা। তবে শুধু যে গরমের সমাধান হিসেবেই এসি ব্যবহৃত হয় এমনটাও কিন্তু নয়। বদ্ধ ঘরের বাতাস বিশুদ্ধকরণেও এসির ব্যবহার বহুল প্রচলিত।

সম্প্রতি বাংলাদেশে এয়ার কন্ডিশনার বা এসির ব্যবহার বেড়েছে, তেমনি প্রায়ই এসি বিস্ফোরণের ঘটনার কথাও শোনা যাচ্ছে। দূর্ঘটনা এড়াতে কিছু প্রাথমিক ধারণা রাখলে এসির বিভিন্ন সমস্যা ঘরে বসেই নিজে থেকে সমাধান করা যায়। এই সম্পর্কে কিছু সহজ সমাধান জানিয়েছেন এনার্জি প্যাক ইঞ্জিনিয়াারিং লিমিটেড এর প্রকৌশলী মনিরুজ্জামান মিন্টু ।

চলুন জেনে নেই সমাধান গুলো:

কোনো ঝামেলা হলেই প্রথমেই এসি সম্পূর্ণভাবে বন্ধ করুন। প্রত্যেকটি ওয়্যার খুলে ফেলুন এবং পুনরায় সংযুক্ত করুন এসির সঙ্গে দেওয়া ব্যবহার বিধি অনুসারে এবং পুনরায় এসি চালু করুন।

সার্কিট ব্রেকারে দৃষ্টি দিন
কোনো ধরণের ইলেক্ট্রিকাল ক্ষতি থেকে ডিভাইসগুলোকে রক্ষা করাই সার্কিট ব্রেকারের কাজ। কোনো কারণে এসি যদি কাজ না করে তাহলে প্রথমেই সার্কিট ব্রেকার চেক করুন। অনেকগুলো ডিভাইস একটি সার্কিট ব্রেকারে সংযুক্ত থাকলে অনেকসময় এসি কাজ করে না, তাই এসির জন্য আলাদা সার্কিট ব্রেকার ব্যবহার করা ভালো।

ফিল্টার পরিষ্কার করুন
ফিল্টার নিয়মিত সময় পরপর বদলানো উচিৎ। এসির এই অংশটি যতটা পরিষ্কার থাকবে, ততটাই সচল থাকবে এসি। নোংরা এবং ময়লাযুক্ত ফিল্টার এসিকে নিয়মিত কাজে বাঁধা দেয়, ফলে অনেকসময় ঘর ঠাণ্ডা করার বদলে ঘরকে গরম করে তুলতে থাকে আপনার প্রিয় এয়ার কন্ডিশনারটি।

ইউনিট ফ্যান পরিষ্কার রাখুন
আপনার এসির ফ্যানের কাজ ক্রমাগত গরম বাতাস বের করে দেওয়া। এই কাজটি করতে করতে অনেক ধুলোবালি ও ময়লাকেও আকৃষ্ট করে এই ফ্যান। একারণে ফ্যান থেকে আসতে পারে আওয়াজ, ফলে এসির স্বাভাবিক কাজে আসবে বাঁধা। তাই এই ফ্যানটির ব্লেডকে খুব সাবধানতার সাথে পাতলা কাপড় দিয়ে পরিষ্কার করা উচিত।

কম্প্রেসর ফিন পরিষ্কার করুন
ভেতরের গরম বাতাস বাইরে বের করে দেওয়াই কম্প্রেসারের কাজ। তবে এই কাজটি করতে করতে অনেক ধুলোবালি এবং ময়লা জমে ওঠে এই অংশটিতে।

এই অংশটিতে যদি ময়লা জমে ওঠে তাহলে গরম বাতাস বের হবেনা স্বাভাবিকভাবে ফলে ঘর ঠাণ্ডা হবেনা ঠিকমত। তাই একটি ব্রাশ দিয়ে আলতো ভাবে এসির এই অংশটি নিয়মিত সময় পরপর পরিষ্কার করতে হবে।

লিক ঠিক করুন
যখনি দেখবেন এসি ঠিকমত কাজ করছে না, খেয়াল করুন আপনার এসিতে কোনো লিক রয়েছে কিনা। এই লিকের কারণে অনেকসময় এসি কার্যকরী থাকেনা, ফলে ঘরও ঠাণ্ডা হয়না। তাই, এসিতে কোনো লিক খুঁজে পেলে তা ফয়েল টেপ দিয়ে শক্তভাবে ঢেকে দিন।

ইউনিট ব্যাটারি বদলে নিন
আপনার এসি যদি ব্যাটারি চালিত হয় তবে তা নির্দিষ্ট সময় পরপর বদলাতে হয়। তাই কখনও যদি এসি কাজ না করে তাহলে ভয় না পেয়ে ব্যাটারি চেক করুন।