নিশ্চিত হোক নারীর নিরাপত্তা ও অধিকার

0
255

বাংলাদেশসহ পৃথিবীর অর্ধেক মানবসম্পদ নারী, যারা উন্নয়নের বড় অংশীদার। আর এই অর্ধেক অংশকে বাদ দিয়ে আর্থ-সামজিক উন্নয়ন অকল্পনীয়। বাস্তবতা হলো জনশক্তির অর্ধেক হয়েও তাদের অধিকার আজও শুধুই কাগজ-কলমেই সীমাবদ্ধ। ১৯১৪ সালের ৮ই মার্চ থেকে কয়েকটি দেশ এবং ১৯৭৫ সালের ৮ই মার্চ থেকে পৃথিবীর সকল দেশে নারীরা তাদের অধিকার আদায়ের জন্য প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। কিন্তু পরিতাপের বিষয় হলো, আজও কুসংস্কারসহ নানান বৈষম্যের শিকার হতে হচ্ছে নারীদের। নারী অধিকার ও মর্যাদা নিয়ে প্রচার-প্রচারণা চলছে, তবুও কাঙ্খিত অগ্রগতি তেমনটা দৃশ্যমান নয়। বাল্যবিয়ে, যৌতুক, এসিড নিক্ষেপ, কুসংস্কার, নির্যাতন আর যৌন নিগ্রহের শিকার হতে হচ্ছে অনেককেই। রয়েছে মজুরি বৈষম্যও।

গত ২৮শে ফেব্রæয়ারি বাংলাদেশ মহিলা পরিষদের প্রকাশিত জরিপের তথ্য বলছে, ফেব্রæয়ারি মাসে ২৩২ জন নারী ও কন্যাশিশু নির্যাতনের শিকার হয়েছেন। এর মধ্যে ধর্ষণের শিকার হয়েছেন ২৪ কন্যাশিশুসহ ৪৪ জন। তার মধ্যে সংঘবদ্ধ ধর্ষণের শিকার হয়েছেন ৩ কন্যাসহ ৭ জন। এদের মধ্যে ধর্ষণের পর হত্যা করা হয়েছে এক কন্যাশিশুকে। ধর্ষণচেষ্টার শিকার হয়েছে ৮ কন্যাশিশুসহ ১১ জন। যৌন নিপীড়নের শিকার হয়েছেন ৯ জন কন্যাসহ ১৬ জন। উত্ত্যক্তের শিকার হয়েছে ১১ জন কন্যাশিশু। যাদের মধ্যে আত্মহত্যা করেছেন দু’জন। নারী ও কন্যা পাচারের ঘটনা ঘটেছে ৩টি। অগ্নিদগ্ধের শিকার দু’জনের মধ্যে মৃত্যু হয়েছে একজনের।

যৌতুকজনিত কারণে নির্যাতনের শিকার হয়েছেন ৭ জন, যাদের মধ্যে হত্যা করা হয়েছে ৩ জনকে। শারীরিক নির্যাতনের শিকার হয়েছে ৫ কন্যাসহ ১৪ জন। পারিবারিক সহিংসতার ঘটনায় শারীরিক নির্যাতনের শিকার হয়েছেন ৩ জন। দু’জন গৃহকর্মীর হত্যার ঘটনা ঘটেছে। বিভিন্ন কারণে ১৫ কন্যাসহ ৪০ জনকে হত্যা করা হয়েছে। হত্যাচেষ্টা করা হয়েছে একজনকে। রহস্যজনক মৃত্যু হয়েছে ৩ জন কন্যাসহ ১০ জনের। ৮ জন কন্যাসহ ২৪ জনের আত্মহত্যার ঘটনা ঘটেছে। এর মধ্যে আন্তহত্যার প্ররোচনার শিকার হয়েচে ৩ জন কন্যাসহ ৮ জন। এ ছাড়া আন্তহত্যার করেছে একজন। অপহরণের শিকার হয়েছে ১০ জন কন্যা এবং অপহরণের চেষ্টা করা হয়েছে একজনকে। ফতোয়ার শিকার হয়েছে একজন। পুলিশি নির্যাতনের শিকার হয়েছে একজন। সাইবার অপরাধের শিকার হয়েছে একজন কন্যাসহ ৫ জন। বাল্যবিয়ের ঘটনা ঘটেছে ১০টি, এর মধ্যে প্রতিরোধ করা হয়েছে ৮ টি। এ ছাড়া বিভিন্নভাবে নির্যাতনের শিকার হয়েছেন আরো ৫ জন।

অন্যদিকে, আইন ও সালিশ কেন্দ্রের(আসক) তথ্যানুযায়ী, ২০২২ সালে সারাদেশে ধর্ষণ ও সংঘবদ্ধ ধর্ষণের ঘটনা ঘটেছে ৯৩৬টি। ধর্ষণে পর হত্যা করা হয়েছে ৪৭ জনকে এবং ধর্ষণের পর আত্মহত্যা করেছেন ৭ জন। যৌন হয়রানি ও উত্ত্যক্তের শিকার হয়েছেন কমপক্ষে ২৪৭ জন নারী। আর এ কারণে আত্মহত্যা করেছেন ৭ জন নারী। পারিবারিক নির্যাতনের শিকার হয়েছেন ৪৭৯ জন নারী। নির্যাতনের কারণে মারা গেছেন ২৯২ জন এবং আত্মহত্যা করেছেন ৯৭ জন। অন্যদিকে যৌতুকের জন্য নির্যাতনের শিকার হয়েছেন মোট ১৭৪ নারী। তাদের মধ্যে নির্যাতনের পর হত্যার শিকার হন ৭৯ জন এবং আত্মহত্যা করেন ৭ নারী। আসকের তথ্য সংরক্ষণ ইউনিটের হিসাব মতে, ২০২২ সালে সালিশ ও ফতোয়ার মাধ্যমে নির্যাতনের শিকার হন ৬ নারী। তাদের মধ্যে সালিশে শারীরিক নির্যাতনের শিকার হন ৫ নারী, নির্যাতন পরবর্তী সময়ে আত্মহত্যা করেন ১ নারী। গৃহকর্মী হিসেবে নির্যাতনের শিকার হয়েছেন ২৬ নারী । এর মধ্যে নির্যাতনের পরবর্তী সময়ে মারা যান ১২ জন এবং অ্যাসিড নিক্ষেপের শিকার হয়েছেন ১৩ জন নারী।

কখনো কখনো পরপর কন্যাসন্তান হওয়ার দায়ভার নারীদের উপর চাপিয়ে করা হয় শারীরিক ও মানসিক নির্যাতন , ঘটে বিবাহ বিচ্ছেদের মতো ঘটনা। সভ্যতার অগ্রগতি হলেও এখনো দূর হয়নি এমন কুসংস্কার!
শহরা লের বিভিন্ন শিল্প প্রতিষ্টানে নারীদের মজুরি পুরুষের সমান হলেও গ্রামা লে দেখা যায় এর ব্যাতিক্রম। কৃষিক্ষেত্রে নারী শ্রমিকদের চাহিদা বাড়লেও বাড়েছে না তাদের মজুরি । শ্রম ঘন্টা সমান হলেও পুরুষের তুলনায় তাদের মজুরি এখনো প্রায় অর্ধেক। এভাবে ন্যায্য মজুরি থেকে বি ত করা শুধু বৈষম্য নয় বরং অমানবিক। অথচ কৃষি তথা অর্থনৈতিক উন্নয়নে নারীদের অবদান অনস্বীকার্য। এছাড়া, গৃহিণী হিসেবে স্বামীর ফরমায়েশ পালন, সন্তানের লালনপালন, স্কুলে পাঠানো, রান্না ও গৃহসজ্জার মতো কাজগুলো তো করতে হয় নারীকেই। পরিবারের গন্ডির মধ্যে থেকেও অর্থনীতিতে অবদান রাখছেন তারা। সারাদিন ক্লান্তিহীন এবং নিষ্ঠার সাথে এমন দায়িত্বগুলো পালন করেও নারীদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করি ক’জন! এতোসব অবদান সত্তে¡ও পারিবারিক চার দেয়ালের মধ্যে বন্দি ভেবে তাদের নেই স্বীকৃতি, নেই মূল্যায়ন।

দেশে নারী শিক্ষা এবং কর্মসংস্হান বাড়লেও নারীরা রক্ষা পাচ্ছেন না যৌতুক নামক অভিশপ্ত প্রথা থেকে, বলি হতে হচ্ছে তাদের এ অভিশপ্ত প্রথার। টাকার অংকে মোহরানার পরিমান বাড়ছে বটে, কিন্তু তা ওই নাকফুল আর কানের দুলের মধ্যেই সীমাবদ্ধ ! পৈত্রিক সম্পদের উপর অধিকার থাকলেও কখনো পিতা-মাতা ছেলে সন্তানদের লিখে দিয়ে, কখনোবা ভাইয়েরা নামমাত্র মূল্য কিংবা জোরপূর্বক সেই অধিকার থেকে বি ত করা হচ্ছে নারীদের।

বিভিন্ন পাবলিক পরীক্ষা, ভর্তি পরীক্ষায় রাখছেন নারীরা মেধার স্বাক্ষর। গুরুত্বপুর্ণ পদেও আসীন হচ্ছেন তারা। তবুও বৈষম্য যেন পিছু ছাড়ছে না তাদের। পারিবারিকভাবে অসম অধিকার, কোনো সিদ্ধান্ত গ্রহণে নারীদের উপেক্ষা করা যেন নিয়ম হয়ে দাঁড়িয়েছে!

যাই হোক, নারীদের অধিকার ও মর্যাদা রক্ষা কিংবা প্রতিষ্ঠিত করার দায়িত্ব নারী, পুরুষ, সমাজ সর্বোপরি রাষ্ট্রের। কেননা, এতেই রয়েছে আমাদের সামগ্রিক কল্যাণ। নিরাপত্তার পাশাপাশি নারীরা যেন পান সমমর্যাদা এবং ন্যায্য পারিশ্রমিক। তবেই মিলবে অর্থনৈতিক মুক্তি। উন্নত হবে পরিবার, সমাজ, রাষ্ট্র। সেই প্রত্যাশা সবার।

লেখক: এম এ মাসুদ
সাংবাদিক ও কলামিস্ট।
সুন্দরগঞ্জ, গাইবান্ধা।