জাতীয় প্রাথমিক শিক্ষা পদক পেল পুঠিয়ার ধাদাশ সরকারি প্রাথমিক বিদ্যালয়

0
120

পুঠিয়া প্রতিনিধিঃ ঝরে পড়া শিক্ষার্থীদের হার উল্লেখযোগ্য হারে কমাতে সক্ষম হয়েছে এমন বিদ্যালয়’ ক্যাটাগরিতে জাতীয় প্রাথমিক শিক্ষা পদক ২০২২ এ ধাদাশ সরকারি প্রাথমিক বিদ্যালয় শ্রেষ্ঠত্ব অর্জন করেছে।

পুঠিয়া উপজেলার বেলপুকুর ইউনিয়নে অবস্থিত এই বিদ্যালয়। বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা দিলরুবা খাতুন বলেন, ২০১০ সালে এই বিদ্যালয়ে যোগদান করেন তিনি। তখন বিদ্যালয়ে শিক্ষার পরিবেশ ছিল না। সকল শ্রেণির শিক্ষার্থীর জন্য একটি টিনের ঘর ছিল। ৩০০ শিক্ষার্থীর জন্য একটি শৌচাগার ছিল। এখন শ্রেণিকক্ষ বেড়েছে। তবে বিদ্যালয়ে এখনও পাকা ভবন নেই। তিনি আরও জানান, বিদ্যালয়ের শিক্ষার্থীদের শতভাগ ক্লাস নিশ্চিতের পাশাপাশি বিভিন্ন রকম বিনোদন ও শৃঙ্খলার ব্যবস্থা করা হয়েছে এখানে। সুন্দর মমতাময়ী ব্যবহারও করা হয় ছোট্ট সোনামণিদের সাথে। এ কারণে বিদ্যালয়ে ভর্তির পর কোনো শিক্ষার্থী ঝরে যায় না। এই সাফল্যের জন্য আগামী ১২ মার্চ ঢাকা ওসমানী মিলনায়তনে অ্যাওয়ার্ড দেওয়া হবে আমাদের।

প্রধান শিক্ষক দিলরুবা আরও বলেন, বিদ্যালয়ে পাকা ভবন তখন ও ছিল। কিন্তু টিনসেড ভবনে বেশি শিক্ষার্থীর ক্লাস হতো। শ্রেণিকক্ষ ছিল খুবই মলিন। এখন শিক্ষার্থী সংখ্যা বেশি বিধায় শ্রেণিকক্ষ প্রয়োজন। পুঠিয়া উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা ছানোয়ার হোসেন বলেন,এই ক্যাটাগরিতে শ্রেষ্ঠত্ব অর্জন সত্যিকার অর্থে একটি চ্যালেঞ্জ। ধাদাশ সরকারি প্রাথমিক বিদ্যালয় সেই চ্যালেঞ্জে উত্তীর্ণ হয়েছে।