মুন্সীগঞ্জে মৎস চাষিরা বিপাকে, ক্ষতি প্রায় ৮ কোটি টাকা

0
80
মুন্সীগঞ্জ জেলা

আবু সাঈদ দেওয়ান সৌরভ, মুন্সীগঞ্জ: অস্বাভাবিক পদ্মার পানি বৃদ্ধি ও কয়েক দিনের বৃষ্টিতে মুন্সীগঞ্জের বন্যা পরিস্থিতি ভয়াবহ অবনতির দিকে যাচ্ছে এবং ক্ষয়-ক্ষতির পরিমান বেড়েই চলছে। বিশেষ করে জেলার মৎস চাষিদের ক্ষতির পরিমান বৃদ্ধি পাচ্ছে। মৎস চাষিরা ব্যাংক থেকে লোন নিয়ে বিপাকে পড়েছেন। ক্ষুদ্র মৎস চাষিরা দিশেহারা হয়ে পড়ছেন। জেলার ৪টি উপজেলা গজারিয়া, টঙ্গীবাড়ি, লৌহজং ও শ্রীনগরে এ পযর্ন্ত প্রায় ১৭শ পুকুরের মাছ ও পোনা বন্যার পানিতে ভেসে গেছে। এতে ক্ষতির পরিমান প্রায় ৮ কোটি ২ লক্ষ টাকা।

মুন্সীগঞ্জ মৎস কর্মকর্তা সুনীল মন্ডল (ভারপ্রাপ্ত) বলেন, জেলার প্রায় ১৭শ মাছ চাষের পুকুর বন্যায় ক্ষতিগ্রস্থ হয়েছে। নতুন করে গতকাল বৃহস্পতিবার বন্যার পানিতে ৬০ জন মাছ চাষির ৩৯.৭৫ হেক্টর আয়তনের ১৩৫টি পুকুর মাছ ভেসে গেছে। এ পযর্ন্ত মোট ক্ষতিগ্রস্থ হয়েছেন ৮২৪ জন মৎস চাষি। যার পরিমান প্রায় ৮ কোটি ২ লক্ষ ৫৫ হাজার টাকা।

সরজমিনে গিয়ে দেখা গেছে, গত বুধবার ও বৃহস্পতিবার বন্যায় প্লাবিত দিঘীরপাড়, হাসাইল ও কামারখাড়া এলাকার অনেক পুকুরের পাড় ভেঙ্গে পানিতে তলিয়ে গেছে। অনেক মৎসচাষিরা পুকুরের চার পাশ জাল দিয়ে বেড়া দিয়েও শেষ রক্ষা করতে পারেনি। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে শ্রীনগর ও লৌহজং উপজেলার মৎসচাষিরা।

এ ব্যাপারে জেলার ভারপ্রাপ্ত মৎস কর্মকর্তা সুনীল মন্ডল জানান, ক্ষতিগ্রস্ত মৎস খামারিদের বিষয়ে জেলা প্রসাশকের সাথে কথা হয়েছে। তিনি ক্ষতিগ্রস্ত খামারিদের সহযোগিতা করার আশ্বাস এবং ক্ষতিগ্রস্থদের তালিকা তৈরির নির্দেশ দিয়েছেন। প্রতিদিন ক্ষতিগ্রস্থদের তালিকা তৈরি করা হচ্ছে। মন্ত্রনালয়ের সিদ্ধান্ত অনুযায়ী ক্ষতিগ্রস্থ খামারিদের সরকারী বরাদ্ধ দেওয়া হবে।