আজারবাইজান-আর্মেনিয়া সীমান্তে গোলাগুলি, নিহত ৫

0
155

বিরোধপূর্ণ নাগোরনো-কারাবাখে আজারবাইজানের সেনা ও আর্মেনিয়া জাতিগোষ্ঠীর মধ্যে গুলিবিনিময় হয়েছে। এতে অন্তত ৫ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। রবিবার (৫ মার্চ) এই গোলাগুলি হয়। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ খবর জানিয়েছে।

আজারবাইজানের প্রতিরক্ষা মন্ত্রণালয় রবিবার বলেছে, অস্ত্রবহন করা হচ্ছে সন্দেহে একটি গাড়ির বহর থামায় আজারবাইজানের সেনারা। বহরটি অননুমোদিত সড়ক ব্যবহার করছিল। তখন গাড়িবহর থেকে সেনাদের লক্ষ্য করে গুলি ছোড়া হয়। এতে দুই সেনা নিহত হয়েছে।

আর্মেনিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, কারাবাখে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তিন কর্মকর্তা নিহত হয়েছে। গাড়ির বহরটি নথি ও একটি সার্ভিস পিস্তল বহন করছিল।

অস্ত্র বহনের যে অভিযোগ তুলেছে আজারবাইজান, তা প্রত্যাখ্যান করেছে আর্মেনিয়া। তারা বলছে, ঘটনা নিয়ে আজারবাইজান যে বক্তব্য দিচ্ছে তা পরিকল্পিত উসকানি এবং শীর্ষ পর্যায়ের নির্দেশে ঘটানো হয়েছে।

সাবেক সোভিয়েত রাষ্ট্র আজারবাইজান ও আর্মেনিয়া স্বাধীনতার পর থেকে দুইবার যুদ্ধে জড়িয়েছে। আজারবাইজানের আর্মেনীয় জনগোষ্ঠী অধ্যুষিত ছিটমহল কারাবাখের নিয়ন্ত্রণ নিয়ে সংঘাতে হাজারো মানুষের প্রাণহানি হয়েছে।

২০২০ সালের সংঘাতে সাড়ে ছয় হাজারের বেশি প্রাণহানির পর একটি ভঙ্গুর চুক্তি হয়। এর আওতায় কয়েক দশক ধরে নিয়ন্ত্রণে থাকা কিছু ভূখণ্ডের অধিকার ছেড়ে দেয় আর্মেনিয়া।

আজারবাইজানের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, এই ঘটনা আবারও দেখিয়ে দিচ্ছে লাচিন-খাঙ্কেডি সড়কে একটি উপযুক্ত চেকপয়েন্ট গড়ে তোলা প্রয়োজন।

আর্মেনিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, নাগোরনো-কারাবাখ ও লাচিন করিডোরে একটি আন্তর্জাতিক ফ্যাক্ট-ফাইন্ডিং টিম পাঠানো জরুরি হয়ে উঠছে।