কুষ্টিয়ার ছেঁউড়িয়া বাড়িতে বসেছে সাধুর হাট!

0
133

কুষ্টিয়া প্রতিনিধি: কুষ্টিয়ার ছেঁউড়িয়া বাড়িতে কালিগঙ্গা নদীর তীরে বসেছে সাধুর হাট। “মানুষ ভোজলে সোনার মানুষ হবি” এই বাণীকে সামনে রেখে শুরু হয়েছে তিনদিন ব্যাপী বাউল সম্রাট ফকির লালন শাহের স্মরণোৎসব অনুষ্ঠান।

শনিবার (৪ মার্চ) সন্ধা ৭টার দিকে সংস্কৃতি বিষয়ক মন্ত্রানালয় ও কুষ্টিয়া জেলা প্রশাসনের সহযোগীতা এবং লালন একাডেমী কর্তৃক আয়োজিত অনুষ্ঠানের শুভ উদ্ধোধন ঘোষনা করেন, কেন্দ্রীয় আওয়ামীলীগের যুগ্ম সাধারন সম্পাদক মাহবুবউল আলম হানিফ এমপি।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল ইসলাম। এদিন বিশেষ অতিথি ছিলেন, কুষ্টিয়া-১ আসনের সাংসদ আ: কা: ম: সরওয়ার জাহান বাদশা, কুষ্টিয়া-৪ আসনের সাংসদ ও কেন্দ্রীয় যুবলীগের সহ-সভাপতি ব্যারিস্টার সেলিম আলতাফ জর্জ সহ গন্যমান্য ব্যক্তিবর্গ। এদিকে প্রথম দিনে কেন্দ্রীয় মহিলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক সবনম জাহান শিলা এমপি লালন দর্শনে এসেছিলেন।

উল্লেখ, বাউল সম্রাট ফকির লালন শাহ জীবনদশ্যায় দোলপূর্ণিমা রাতে তার র্শীষ্যদের নিয়ে কালিগঙ্গা নদীর তীরে বসতেন সাধুসঙ্গে। লালনের তিরোধানের পরেও তার অনুসারিরা আখড়াবাড়িতে প্রতিবছরই পালন করে আসছে এ উৎসব। ইতমিধ্যে ভক্ত-অনুসারিদের পদচারণায় মুখরিত হয়ে উঠেছে আখড়াবাড়ি প্রাঙ্গণ।

এ উপলক্ষে লালনের কর্মময় জীবন ও দর্শন নিয়ে আলোচনা সভা, দেশি-বিদেশি শিল্পীদের পরিবেশনায় লালন সঙ্গীতানুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এছাড়াও মূল মাজারের সামনে মরা কালী নদী প্রাঙ্গনে বসেছে গ্রামীণ মেলা। ইতিমধ্যে এই আয়োজনকে ঘিরে দেশ বিদেশ থেকে লালনের ভক্ত-অনুসারীরা এসেছে ভবের হাটে।

আসন গেড়ে বসেছেন তারা, করছেন গানে গানে লালনের জাতপাতহীন, মানবতাবাদী,অহিংস দর্শনের প্রচার। তিন দিনব্যাপী এ অনুষ্ঠান শেষ হবে ৬মার্চ সোমবার। লালন মাজারের প্রধান খাদেম মহম্মদ আলী জানান, লালনের মানবতাবাদ ও অসাম্প্রদায়িকতা সামগ্রিকভাবে প্রেরণা জুগিয়েছে ভক্তদের মাঝে। পাশাপাশি আধ্যাত্ম-সাধনার নিগুঢ় পদ্ধতি গুরু-শিষ্যদের মাঝে ছড়িয়ে পড়েছে তার গানের মাধ্যমে।

কুষ্টিয়ার পুলিশ সুপার খাইরুল আলম জানান, অনুষ্ঠানকে ঘিরে তিন স্তরের নিরাপত্তা বলয় তৈরি করা হয়েছে। র‌্যাব-পুলিশসহ আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কয়েক শত সদস্য এই তিন দিন নিরবিচ্ছিন্নভাবে দায়িত্ব পালন করবেন। অনুষ্ঠানস্থল এবং এর আশপাশে কেউ যাতে কোন প্রকার বিশৃক্সখলা সৃষ্টি করতে না পারে সেজন্য প্রশাসনের পক্ষ থেকে সব রকম পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।