মুন্সীগঞ্জের সিরাজদিখানে আলুর জমির চতুপার্শে সূর্যমুখী ফুলের হাসি

0
183

জাহাঙ্গীর চমক: এতে এক জমিতে দুই ফসল পাবেন তারা। উপজেলার কাকালদি গ্রামের কৃষি জমিতে আলুর পাশাপাশি সূর্যমুখী চাষ দেখা গেছে। এছাড়া উপজেলার বাসাইল, রশুনিয়া, কোলা, মালখানগর, মধ্যপাড়া, ইছাপুরা সহ বিভিন্ন ইউনিয়নে আলুর জমির সবুজের পাশে সূর্যমুখী হলুদ ফুলের সৌরভ ছড়াচ্ছে। গাছে গাছে ফুটেছে ফুল। প্রতিটি ফুলে মৌমাছির দল গুনগুন শব্দে ঘুরে বেড়াচ্ছে। প্রথমবারের মতো আলুর জমির চতুর্পাশে সূর্যমুখী চাষ করেছেন কৃষকেরা।

উপজেলা কৃষি কার্যালয় সূত্রে জানা যায়, উপজেলা কৃষি কার্যালয়ের উদ্যোগে এবং সহযোগিতায় তেলজাতীয় ফসল উৎপাদন বৃদ্ধির লক্ষে এ উপজেলায় প্রায় ৮০জন কৃষকের ১৫০ একর আলুর জমির চতুর্পাশে সূর্যমুখী চাষ করেছেন। এতে এক সাথে দুই ফসল আবাদ করা হয়। চলতি মৌসুমে এ উপজেলায় ৭ হেক্টর সূর্যমুখী আবাদ হয়েছে। এছাড়া ৩৫ জন কৃষককে ১ কেজি সূর্যমুখী বীজ, ডিএপি সার ১০ কেজি, এমওপি সার ১০ কেজি বিনা মূল্যে বীজ দিয়েছি।

আরো জানা যায়, সূর্যমুখীর ফুল থেকে তেল, খৈল ও জ্বালানি পাওয়া যায়। প্রতি কেজি বীজ থেকে কমপক্ষে আধা কেজি থেকে ৪০০ মিলি তেল পাওয়া যাবে। প্রতি জমিতে আলুর ফলনে ক্ষতি না করেও সূর্যমুখী বীজ ভালো উৎপাদন করা সম্ভব। আলুর পাশাপাশি সূর্যমুখীর চাষ করলে তেমন কোনো বার্তি খরচ হয় না। শুধু মাত্র সূর্যমুখী বীজ রোপণ করলেই আলুর পাশাপাশি সূর্যমুখী বেড়ে উঠে।

কাকালদি গ্রামের কৃষক জগদীশ চন্দ্র সেন বলেন,আমার ৪০ একর আলুর জমির চতুর্পাশে উপজেলা কৃষি অফিসের লোকজন এসে সূর্যমুখীর বীজ রোপণ করে দিয়ে গেছে। এতে এক জমিতে দুই ধরনের ফসল পাব এবং বাড়তি উপার্জন পাব।

মধ্যপাড়া ইউনিয়নের কৃষক আজিম আল রাজি বলেন, ৩৭ একর আলুর জমির চতুর্পাশে সূর্যমুখীর বীজ রোপণ করেছি। এখন গাছগুলোতে ফুল ফুটেছে, বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে। উপজেলা কৃষি অফিসারের পরামর্শে এবং সহযোগিতায় এই বীজ রোপণ করেছি।

কয়েকজন কৃষক জানান, আগে তারা জমিতে শুধু আলু রোপণ করতেন। এবার প্রথমবারের মতো তারা আলুর পাশাপাশি সূর্যমুখী চাষ করেছেন। ইতিমধ্যে প্রতিটি গাছে ফুল ধরেছে। তারা আশা করছেন সূর্যমুখী চাষ করে লাভবান হবেন।

উপজেলা কৃষি কর্মকর্তা মো.আবু সাঈদ শুভ্র বলেন, ভোজ্য তেলের আমদানি নির্ভরতা কমাতে তেল জাতীয় ফসল আবাদ বৃদ্ধিতে আমাদের প্রতি নির্দেশনা আছে। সেই মোতাবেক আমরা এই উপজেলার সকল সহকর্মীদের সহযোগিতায় কৃষকদের মোটিভেশনের মাধ্যমে অল্প জমিতে সূর্যমুখী চাষ করা হয়। পরবর্তীতে তেল জাতীয় ফসল আবাদ বৃদ্ধির প্রকল্প প্রকল্পের পরিচালক স্যার এর মাধ্যমে ৩০ কেজি বীজ ও আমরা নিজস্বভাবে বীজ সংগ্রহ করে শ্রমিক দিয়ে কৃষকদের জমির চতুর্দিকে বর্ডার ক্রপ হিসেবে সূর্যমুখীর চাষ করেছি।

উপজেলায় ৮হাজার ৭৯০ হেক্টর জমিতে আলু রোপণ হয়েছে। শতভাগ জমির চতুর্দিকে বর্ডার ক্রপ হিসাবে সূর্যমুখী চাষ করতে পারলে, প্রতি হেক্টর আলুর জমির বর্ডার ক্রপ থেকে ৮০-১০০ কেজি সূর্যমুখীর বীজ পাওয়া সম্ভব। হেক্টর প্রতি ১০০ কেজি হারে ৮হাজার ৭৯০ হেক্টর জমিতে প্রায় ৮৮০ মেট্রিক বীজ পাওয়া সম্ভব। তেল হিসাবে ৩৫২ মেট্রিক টন শুধু এই উপজেলায় পাওয়া সম্ভব। এই উৎপাদন বাংলাদেশ তেলের আমদানি নির্ভরতা কমাবে, প্রণোদনা সহায়তা পেলে শতভাগ আলুর জমিতে বর্ডার ক্রপ হিসেবে সূর্যমুখীর চাষ করানো সম্ভব।