শ্রীনগরে সংযোগ সড়কের অভাবে সেতুর সুফল মিলছে না

0
92

আরিফুল ইসলাম শ্যামল: মুন্সীগঞ্জের শ্রীনগর উপজেলার আটপাড়া ইউনিয়নের ৫নং ও ৬নং ওয়ার্ডের সীমানাবর্তী পূর্ব আটপাড়ায় নির্মিত সেতুর সুফল মিলছে না। ওই এলাকার সাবেক মেম্বার মমিনের বাড়ির সামনে খালের ওপর সেতুটি এখন বেহালভাবে পড়ে আছে। সেতুর দুই পাশে সংযোগ রাস্তা না থাকায় অত্র এলাকাবাসীর সেতু পারাপারে ভোগান্তির শিকার হচ্ছেন। সেতুটির পূর্বদিকে শ্রীনগর-মুন্সীগঞ্জ পাকা সড়ক পর্যন্ত ও পশ্চিমদিকে বাড়ৈগাঁও বাজার যাতায়াতের রাস্তার অবস্থাও খুবই নাজুক।

একদিকে উঁচু সেতু অপরদিকে ভাঙ্গাচূরা বেহাল কাঁচা রাস্তায় স্থানীয়দের যাতায়াতে দুর্ভোগের মাত্রা আরো বেড়েছে। এ অবস্থায় দীর্ঘ পথ পায়ে হেঁটে পাড়ি দিয়ে বৃদ্ধ, শিশুসহ পথচারীদের হামাগুড়ি দিয়ে ওই সেতু পারাপার হতে হচ্ছে বলে জানিয়েছেন এলাকাবাসী।

জানা গেছে, পূর্ব আটপাড়ায় দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের সেতু/কালভার্ট নির্মাণ প্রকল্পের ২০১৮-২০১৯ অর্থ বছরের আওতায় সেতুটি নির্মাণ করা হয়।

১৬ ফুট দৈর্ঘ সেতুটির নির্মাণ কাজে ব্যায় ধরা হয়েছে ১৫ লাখ ১২ হাজার ৫২১ টাকা। সেতুর নির্মাণ কাজ শেষ করে ঠিকাদারী প্রতিষ্ঠান মেসার্স নূর ট্রেডিং। ভুক্তভোগী বলছেন, জনগণের সুবিধার্থে সরকার লাখ লাখ টাকা খরচ করে সেতু নির্মাণ করলেও সংযোগ রাস্তা না থাকায় জনসাধারণ এর সুফল ভোগ করতে পাড়ছেন না। সেতুটির নির্মাণ কাজ সম্পন্নের কয়েক বছর অতিবাহিত হলেও সংশ্লিষ্টদের সঠিক তদারকির অভাবে এমনটা হচ্ছে বলে ক্ষোভ প্রকাশ করেন তারা।

আটপাড়া ইউনিয়নের ৬নং ওয়ার্ড সদস্য মো. আবুল হোসেন সত্যতা স্বীকার করে বলেন, সেতুটি দুই ওয়ার্ডের রাস্তার সংযোগ স্থল হওয়ায় এলাকাবাসী প্রতিনিয়ত এদিকে যাতায়াত করছেন। সেতু নির্মাণের পর রাস্তার উন্নয়ন না হওয়ায় সেতুর সুফল পাওয়া যাচ্ছে না। এতে কোন প্রকার যানবাহন সেতুর ওপর উঠতে পারছেনা। ৫নং ওয়ার্ড সদস্য মো. তপন মেম্বারসহ আামি সেতুর সংযোগ রাস্তা মেরামতের জন্য আলোচনা করছি। মানুষের দুর্ভোগ লাঘবে ইউনিয়ন পরিষদের আগামী সভায় কাজের প্রস্তাব রাখবো।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন (পিআইও) অফিসার মো. আশেকুর রহমান জানান, নৌকা চলাচলের জন্য সেতুটি উঁচু করা হয়েছে। খুব শিঘ্রই সরেজমিনে যাবো। জনসাধারণের চলাচলের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।