শ্রীনগরে উৎপাদিত মিষ্টি কুমড়ার দাম ভালো পেলেও ফলন কমে শঙ্কা

0
146

আরিফুল ইসলাম শ্যামল: আড়িয়াল বিলে উৎপাদিত বিখ্যাত মিষ্টি কুমড়ার দাম ভালো পেলেও ফলন কমে শঙ্কা প্রকাশ করেছেন স্থানীয়রা। এখন কুমড়ার ভরা মৌসুম। কুমড়া ক্ষেতিতে মোজাইক ভাইরাসের (শ্বেতি রোগ) আক্রমণে আশানুরূপ ফলন হয়নি। এ বছর এচাষে অর্ধেক ফলন হয়েছে।

মুন্সীগঞ্জের শ্রীনগরের গাদিঘাট এলাকায় স্থানীয় পাইকারের কাছে কৃষকের উৎপাদিত কুমড়ার কেজি বিক্রি হচ্ছে ২২-২৫ টাকা। হাত বদলের পালায় খোলা বাজারে এই কুমড়ার কেজি বিক্রি হচ্ছে ৩৫-৪০ টাকা।

উপজেলার শ্যামসিদ্ধি ইউনিয়নের গাদিঘাট এলাকার আমির হোসেন (৫০) ও নাজিমউদ্দিন (৬০) জানান, গত ৫/৬ বছর ধরেই কুমড়ায় শ্বেতি রোগের আক্রমনে দিশেহারা হয়ে উঠেছেন। রোগটির কারণে ক্ষেতে গাছসহ অপরিপক্ক কুমড়া পঁচে যাচ্ছে। শ্বেতি রোগ দমনে কোন প্রতিকার খুঁজে পাচ্ছেন না তারা।

রোগটির প্রভাবে প্রতিবছর কুমড়া চাষে লোকসানের মুখে পরছেন। এবার শ্বেতির প্রভাব অনেকাংশে বেড়েছে। এতে কুমড়ার ফলন অর্ধেকে নেমে আসে। তারা বলছেন, বর্তমানে কুমড়ার বাজার ভালো পাচ্ছেন। তবে কাঙ্খিত ফলন না পাওয়ায় শঙ্কা প্রকাশ করেছেন তারা। স্থানীয় কৃষি অফিস সূত্রে জানা যায়, উপজেলায় প্রায় ৬শ’ হেক্টর জমিতি মিষ্টি কুমড়াসহ অন্যান্য সবজির আবাদ হয়েছে।

মোজাইক ভাইরাস (শ্বেতিরোগ) আক্রমণে কৃষক কাঙ্খিত ফলন পায়নি। রোগটির প্রতিরোধে প্রয়োজনীয় কীটনাশক স্প্রে করার পরামর্শ দেওয়া হলেও কুমড়ার মোজাইক ভাইরাস দমনে সুনিদিষ্ট কোন কীটনাশক এখনও আসেনি। সরেজমিনে গিয়ে দেখা গেছে, আড়িয়াল বিল থেকে ট্রলার ভর্তি করে কুমড়া আনা হচ্ছে স্থানীয় গাদিঘাট বাজার সংলগ্ন সেতুর সামনে। এখান থেকে শ্রমিকরা আনন্দ-উল্লাস করে বিশাল বিশাল সাইজের কুমড়া নামিয়ে ফের ট্রাক-পিকআপ ভ্যানে উঠাচ্ছেন।

নাঈম (৩৪), কাউসার (৩০) সহ কয়েকজন শ্রমিক বলেন, এখন কুমড়ার ভরা মৌসুম। প্রতিদিন বিকালে ২০ থেকে ২৫ জন মিলে কুমড়া নামানোর কাজ করছেন। পাইকাররা তাদের এ কাজে পারিশ্রমিক দিচ্ছেন। মো. মিরাজ (২২) নামে একজন জানায়, তিনি দেড় হাজার টাকায় দুই ট্রলার কুমড়া (প্রায় ৬০ মণ) আনলোডের চুক্তি নিয়েছেন।

পাইকার আবুল হোসেন বেপারী বলেন, ২২ টাকা কেজি দরে প্রায় ১শ’ মণ কুমড়া কেনা হয়েছে। এসব কুমড়া ট্রাকে করে রাজধানীর কাওরান বাজারে পাঠানোর প্রস্তুতি চলছে। মো. মোশারফ ও আব্দুল হাকিম বলেন, বড় সাইজের কুমড়া সংগ্রহ করেছেন তারা। আজ রাজধানীর একটি পাইকারীর সবজির বাজারে ৩শ’ মণ কুমড়া নেওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছেন তারা।