বেনাপোল সীমান্তের শূন্য রেখায় বসলো দুই বাংলার ভাষা প্রেমিদের মিলন মেলা

0
100

নাজিম উদ্দীন জনি,শার্শা(বেনাপোল)প্রতিনিধিঃ গত ২০ বছর ধরে দেশের একমাত্র বেনাপোল – পেট্রোপোল সীমান্তের শূন্য রেখায় দুই দেশের ভাষা প্রেমীরা যৌথভাবে পালন করে আসছেন আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।

তারই ধারাবাহিকতায় প্রতি বছরের ন্যায় এ বছরও ২১ তম ২১ ফেব্রুয়ারী দিবসটি পালন করলো দুই দেশের দুই বাংলার ভাষা প্রেমি মানুষেরা। দিবসটিতে হাজার মানুষের উপস্থিতিতে মিলন মেলায় পরিনত হয় বেনাপোল চেকপোস্ট নোম্যান্সল্যান্ড এলাকা।

মঙ্গলবার (২১ ফেব্রুয়ারী) সকাল ১০ টার সময় ভারতের পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের খাদ্য ও সরবরাহ মন্ত্রী শ্রী জ্যোতি প্রিয় মল্লিক, বিধায়ক বিশ্বজিৎ দাস, বিধায়ক শ্রীমতি বীনা মন্ডল, বঁনগাও পৌরপ্রধান শ্রী গোপাল শেড, সাবেক সাংসদ মমতা ঠাকুরের নেতৃত্বে ভারত থেকে আসা শতশত বাংলা ভাষী মানুষ বাংলাদেশিদের ফুলের পাঁপড়ি ছিটিয়ে ও মিষ্টি দিয়ে বরণ করে নেয় একে অপরকে।

এরপর নোম্যান্সল্যান্ডে কাঠ-বাঁশ দিয়ে নির্মিত অস্থায়ী শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন দুই দেশের প্রতিনিধিরা। পরে, সংক্ষিপ্ত আলোচনা সভার মধ্য দিয়ে শেষ হয় কার্যক্রম।

বাংলাদেশ সরকারের স্থাণীয় পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্রাচার্য্য, ভারতের পশ্চীমবঙ্গের খাদ্য ও সরবরাহ মন্ত্রী শ্রী জ্যোতি প্রিয় মল্লিক , বিশেষ অতিথি ৮৫ যশোর-১ আসনের সংসদ সদস্য শেখ আফিল উদ্দিন,২১ উদযাপন কমিটির সভাপতি উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা সিরাজুল হক মঞ্জু। ভারতের পে বিশেষ অতিথি বঁনগাও পৌর সভার মেয়র শ্রী শংকর আঢ্য, উওর ২৪ পরগনা জেলার মেন্টর গোপাল শেড সহ অনুষ্ঠানে উভয় দেশের বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনগুলো অংশ নেয়।

দুই দেশের জাতীয় পতাকা উড়িয়ে হাজার হাজার ভাষাপ্রেমী মানুষ দিবসটি উদযাপন করে যৌথভাবে। এসময় ভাষার টানে বাঙালির বাঁধন হারা আবেগের কাছে মিলে মিশে একাকার হয়ে যায় দুই বাংলার মানুষ।